Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য না কেনার আহ্বান ক্যাব চট্টগ্রামের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৮:০৬ পিএম

লকডাউনে আতঙ্কিত হয়ে অতিরিক্ত নিত্যপণ্য ক্রয় ও মজুদ না করার আহ্বান জানিয়েছেন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় ও নগর কমিটির নেতারা। রোববার এক বিবৃতিতে ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এসএম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, নগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু ও চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান এ আহ্বান জানান। ক্যাব নেতারা বলেন, গতবছরও একই ভাবে অনেক ভোক্তা লকডাউনের ঘোষণা দেওয়ার পর একসঙ্গে অনেক নিত্যপণ্য এমনকি চাল, ডাল, আলু, ভোজ্যতেল, সাবান, হ্যান্ডস্যানিটাইজার, স্যাভলন, ডেটল, ওষুধ, অক্সিজেন সিলিন্ডার মজুদ করে নিজের বাসগৃহকে গুদামে পরিণত করেন। কিন্তু ২ মাস যেতে না যেতেই পণ্যগুলি মেয়াদোত্তীর্ণ কিংবা নষ্ট হতে শুরু করে।
আবার একসঙ্গে এভাবে হুমড়ি খেয়ে পণ্য কিনতে ঝাঁপিয়ে পড়ায় ব্যবসায়ীরা দাম ২-৩ গুণ বাড়িয়ে দেন। ফলে ক্রেতারা বেশি দামে কিনতে বাধ্য হন। কিন্তু ১ মাস যেতে না যেতেই দাম কমে অর্ধেকে নেমে আসে।
তারা বলেন, পবিত্র ধর্ম ইসলামে পণ্য মজুদকে হারাম ঘোষণা করা হয়েছে।তারপরও অনেকে পবিত্র রমজান সামনে রেখে মজুদ ব্যবসায় নেমে পড়েন। আর এভাবে মজুদ করার কারণে প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীও তাদের প্রয়োজনীয় পণ্য কিনতে জটিলতার সম্মুখীন হয়। নিজের সুবিধার্থে অন্যের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করা কোনো ধর্মই সমর্থন করে না। অন্যদিকে সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে নিত্যপণ্যের আমদানি ও মজুদ যথেষ্ট সে কারণে পণ্য নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ