Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

লকডাউন মানতে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১:৪১ পিএম

দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সবাইকে কঠোরভাবে লকডাউন মেনে চলতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রোববার (৪ এপ্রিল) জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।
মানুষের জীবন সবার আগে তাই করোনা মোকাবিলায় সরকারি নির্দেশনা মেনে চলারও আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
তিনি বলেন, জীবন আর জীবিকার সমন্বয়ে এই করোনাকালেও অর্থনীতির চাকা সচল রেখেছে সরকার। তবে সবার আগে গুরুত্ব পাবে জীবন, তাই স্বাস্থ্যবিধি সবাইকেই মেনে চলতে হবে।
এরআগে রোববার (৪ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সোমবার (৫ এপ্রিল) থেকে গণপরিবহন বন্ধ থাকবে।
তবে পণ্যপরিবহন, জরুরি সেবা, জ্বালানি, ঔষধ, পচনশীল, ত্রাণবাহী পরিবহন, সংবাদপত্র, গার্মেন্টস সামগ্রী এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।
এর আগে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউনের সিদ্ধান্তের কথা শনিবার (৩ এপ্রিল) জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরপর থেকেই নগরজীবনে একধরনের পরিবর্তন লক্ষ করা যায়।
অনেকেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ব্যস্ত হয়ে পড়েন। লকডাউন এড়াতে ও কর্মহীন হয়ে আটকা পড়ার ভয়ে অনেকেই ঢাকা ছাড়ছেন। রাজধানী ঘুরে দেখা গেছে বাস, ট্রেন ও লঞ্চে যাত্রীদের উপচেপড়া ভিড়।

এ ছাড়া শনিবার (৩ এপ্রিল) লকডাউনে জরুরি খাদ্যবাহী ট্রেন ছাড়া সোমবার থেকে সব প্রকার যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের কথা জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। গত বছরের মতোই লকডাউনে শুধু পণ্যবাহী মালগাড়ি চলবে জানিয়ে তিনি বলেন, প্রজ্ঞাপনে ঠিক যত দিনের জন্য লকডাউন জারি হবে, তত দিনই যাত্রীবাহী ট্রেন চলবে না।
প্রসঙ্গত, মহামারি আকার ধারণ করা করোনায় দেশে হু হু করে বাড়ছে মৃত্যু ও শনাক্ত। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৫৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ২১৩ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬৮৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জনে।



 

Show all comments
  • nazmul ৪ এপ্রিল, ২০২১, ২:২৬ পিএম says : 0
    Garments khola kintu gari bondho. Tahole amra office a Jabo ki kore. Beton Pai per day 433 Taka. Ashulia to mhalibag & back to Ashulia 400 Taka. Betoner sob taka jodi gari varai jai ta hole onnano kharoz chalabo ki kore? Sorkarer Ki asob nia chinta korar proyjon nai? Asob jaigai to obhabi Goribrai Kaj kore. Jara Din yane din khai.
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৪ এপ্রিল, ২০২১, ৪:৩৪ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অত্যন্ত গুরুত্বপূর্ণ মানুষের জীবনের নিরাপত্তা আগে অর্থনীতির চাকা গতিশীল রাখতে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। উচ্চবিত্ত প্রভাবশালী ধনী দের উচিৎ লকডাউনে নিম্ন বিত্ত সাধারণ মানুষের সহযোগিতা করা। বাতাসে মৃত্যু পরোয়ানা ভাইরাসের প্রচন্ড শক্তিশালী জিবানু অত‍্যাধনিক লাডার সিষ্টেমে ধরা পড়ছেনা। যে কোনো মুহুর্তে আক্রান্ত মৃত্যুর লিষ্টে পড়তে পারি। এটি আজাব গজব প্রকৃতির অভিশাপ যাই বলিনা কেন এই পৃথিবীতে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইতিমধ্যে উনত্রিশ লক্ষ মানুষের মৃত্যু কোটি কোটি আক্রান্ত আরকত লক্ষ মরবেন কতদিন ভাইরাসের আক্রমণ মানবজাতির উপর চলবে একমাত্র আল্লাহ জানেন। বিজ্ঞানের কৌশল লকডাউন মাক্স পরা হাতে সেনিট‍্যাইজার জিবানুমুক্তি নানাভাবে ব‍্যস্থ মানুষ জীবন বাচানোর জন্যে। আবারও বিশ্ব পরিস্থিতি কঠিন হচ্ছে ব্রাজিল আমেরিকা জার্মানি পৃথিবীর বিভিন্ন দেশের অবস্থা ভয়াবহ পাশ্ববর্তী ভারতের আক্রান্ত দিনে নব্বই হাজার। আমাদেরকে এখনো পযর্ন্ত আল্লাহ মোটামুটি সহনশীলতার মাঝেই রেখেছেন। বাকী আল্লাহর মর্জি। দেশের সাধারণ জনগোষ্ঠী যাদের দিনের আয়ের উপর পরিবারের মা বাবা সন্তান নির্ভরশীল অতি দরিদ্রতম মানুষ গুলোর জন্যে বিশ্ব মানবতার মায়ের দরবারে ফরিয়াদ সবার ঘরে পৌছানো দিবেন খাদ্য অর্থ প্রয়োজনীয় সামগ্রী। সামনে পবিত্র মাহে রমজানে রহমত বরকত নাজাতের মাধ্যম ইবাদত বন্দেগীর মাধ্যমে গজবে এলাহীর জালালিয়াত হতে বাংলাদেশের মানুষ মুক্ত হবেন ইনশাআল্লাহ আল্লাহ আমাদের দেশের করোনা ভাইরাসের সমুহ যোদ্ধা সকলস্তরের আইন শৃংখলা বাহিনী ডাক্তার নার্সদের হেফাজত করুন। রাহমান রাহিমের পবিত্র দরবারে আপনার শারীরিক সুস্থতা দীর্ঘায়ু প্রার্থনা করছি।আমিন আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ