Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে শনাক্তের হার ২৩ শতাংশের বেশি

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমন ও মৃত্যু দুটোই বাড়ছে। গতকালও দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন আরো পাঁচ হাজার ৬৮৩ জন। এ নিয়ে এ পর্যন্ত সরকারি হিসাবে শনাক্ত হলেন ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৮ জন। এনিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৯ হাজার ২১৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ৩৬৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন। গতকাল শনিবার করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ১৫ শতাংশ। আর এখন পর্যন্ত গড় শনাক্তের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৪ হাজার ১০০টি। তবে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৫৪৮টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৭ লাখ ৫২ হাজার ৬৬১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৮৮ হাজার ৭৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৫৮৫টি।

দেশে বর্তমানে ২২৭টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২০টি পরীক্ষাগারে। জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭৩টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৮ জনের মধ্যে পুরুষ ৩৮ জন, আর নারী ২০ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৬ হাজার ৯২৫ জন এবং নারী মারা গেছেন ২ হাজার ২৮৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ১৭ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৮৩ শতাংশ।

বয়স বিশ্লেষণে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ৩৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন চার জন। এদের মধ্যে ঢাকা বিভাগের ৩৯ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, খুলনা বিভাগের তিন জন, বরিশাল বিভাগের দুই জন এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। ৫৮ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ৩৬৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ৬৫৪ জন, চট্টগ্রাম বিভাগের ৬৫৬ জন, রংপুর ও খুলনা বিভাগের চার জন করে, বরিশাল বিভাগের ৯ জন, রাজশাহী বিভাগের ১৩ জন, সিলেট বিভাগের ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন আট জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ২৭৫ জন, ছাড়া পেয়েছেন ৮১৪ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৫৪ হাজার ৯১৫ জন এবং ছাড়া পেয়েছেন ছয় লাখ ১৫ হাজার ৩৬৬ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৫৪৯ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৮০ জন, ছাড়া পেয়েছেন ১০৪ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ছয় হাজার ২৫৫ জন, ছাড়া পেয়েছেন ৯৩ হাজার ৫১৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৭৩৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ