Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনার হানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনার হানা। একের পর এক কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হচ্ছেন করোনাভাইরাসে। গতকাল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান করোনায় আক্রান্ত হয়েছেন। ১ এপ্রিল আক্রান্ত হয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এর আগে গত ২০ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, এমআইএসের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান ও ডিজির ব্যক্তিগত সহকারী (পিএস) করোনাভাইরাসে আক্রান্ত হন। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের আরো বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত।

স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান গত ২৮ জানুয়ারি তিনি করোনা টিকা নিয়েছিলেন। গতকাল তাকে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৩ জুন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের সহধর্মিণী কামরুন্নাহারও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল ত্যাগ করেন। কামরুন্নাহার দুই পুত্র ও এক কন্যাসন্তানের জননী ছিলেন। গত বছরের ৪ জুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পান মো. আব্দুল মান্নান। এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখ রোহিঙ্গার সার্বিক কার্যক্রম তদারকি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ডেপুটি টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। আব্দুল মান্নান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

এদিকে করোনায় আক্রান্ত হয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ১ এপ্রিল রাতে তিনি নিজের করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেন। নাসিমা সুলতানা গণমাধ্যমকে বলেন, ১ এপ্রিল পরীক্ষা করেছি। এদিন জানতে পারি আমার করোনা পজিটিভ। এখন বাসায় আছি। সুস্থ আছি। এসময় তিনি নিজের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চান। এর আগে রাতে অধ্যাপক নাসিমা সুলতানা তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘বিরতিহীনভাবে একটানা ৩৬৫ দিনের বেশি অফিস করবার পর উপসর্গসহ করোনা আক্রান্ত হলাম। মহান আল্লাহ এই মহামারি থেকে মানবজাতিকে, বাংলাদেশের মানুষকে রক্ষা করুন। আমিন।’
অধ্যাপক নাসিমা সুলতানা দেশের প্রথম পাঁচ টিকা গ্রহণকারীর একজন। দেশে গত ২৭ এবং ২৮ জানুয়ারি পরীক্ষামূলকভাবে করোনা ভাইরাস প্রতিরোধী টিকা দেওয়া হয়। অধ্যাপক নাসিমা সুলতানা ২৭ জানুয়ারি টিকা নেন।



 

Show all comments
  • Siddik Babu ৩ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকা দেখতে না চাইলে এখনই সারাদেশে লকডাউন দেওয়া শুরু করুন।
    Total Reply(0) Reply
  • Marjana Akhter ৩ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    দেশে এই বিপর্যয়ের জন্য সরকারই দায়ী,,,তারা একবছরেও কেন সংকট নিরসন করতে পারল না
    Total Reply(0) Reply
  • আলিফ আল হামজা ৩ এপ্রিল, ২০২১, ১:০৯ এএম says : 0
    গতবার সাধারণ মানুষ সচেতন ছিল এবং প্রবাসীরা পরিবারকে সচেতন হওয়ার উদ্যোগে রেখেছিল। তার জন্য বাংলাদেশ সরকার বিশ্বে করোনায় প্রশংসিত ছিল। সরকার যা ত্রাণ দিয়েছিল তা লুটপাট করে খাওয়া হয়েছে মিডিয়াতে তা প্রমাণ। এবার সাধারণ মানুষ পেটের দায়ে ঘর থেকে বাধ্য হয়ে বাইরে হচ্ছে। এবার সরকারের সাফল্য কোথা থেকে আসে তা দেখার বিষয়।
    Total Reply(0) Reply
  • Jamal Hossain Mizi ৩ এপ্রিল, ২০২১, ১:০৯ এএম says : 0
    যাদের অবস্থা বেশ সিরিয়াস তাদেরকে হসপিটালে চিকিৎসা দেয়া যেতে পারে আর যাদের অবস্থা মোটামুটি সন্তোষজনক তাদেরকে বাড়িতে রেখে চিকিৎসা সেবা চালিয়ে যাওয়া যেতে পারে এতে করে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়ার কোন সম্ভাবনা থাকবে না বিশ্বের অনেক দেশেই এখন এ ব্যবস্থা চালু আছে
    Total Reply(0) Reply
  • Saifullah Tamim ৩ এপ্রিল, ২০২১, ১:০৯ এএম says : 1
    করোনায় কতজন আক্রান্ত হল বা মারা গেল, সেই খবর আমাদের সামনে আসে। কিন্তু অভাবে কতজন কষ্ট পাচ্ছে বা মারা যাচ্ছে, সেই খবর কেউ রাখে না।
    Total Reply(0) Reply
  • Mujahidul Islam Shohag ৩ এপ্রিল, ২০২১, ১:১০ এএম says : 0
    করোনা এবং ভোটের ফলাফল এর প্রতি মানুষের আগ্রহ নেই।
    Total Reply(0) Reply
  • Saiful Feni ৩ এপ্রিল, ২০২১, ১:১০ এএম says : 0
    সামাজিক সচেতনতা অবলম্বন করতে হবে সবাইকে, না হয় যে কোন সময় বড় বিপর্যয়ের সম্ভাবনা আছে। স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নাই। ভিড় এড়িয়ে চলার চেষ্টা করুন। নিয়মিত হাত ধৌত করার অভ্যাস করুন, মাস্ক ব্যবহারে সচেতন হোন_ইনশাল্লাহ সু-দিন আসবেই।
    Total Reply(0) Reply
  • Alam Nour ৩ এপ্রিল, ২০২১, ১:১১ এএম says : 0
    চিকিৎসক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সাহেদ টাইপের কিনা সেইটা তলাইয়া দেখেন আগে
    Total Reply(0) Reply
  • Mohiuddin Roni ৩ এপ্রিল, ২০২১, ১:১১ এএম says : 0
    চিকিৎসা সেবা ভেঙে পড়ার কি আছে করোনার আসার অনেক আগে থেকেয় দেশের চিকিৎসা সেবা ভাঙা ছিলো।
    Total Reply(0) Reply
  • salman ৩ এপ্রিল, ২০২১, ৬:০০ এএম says : 0
    Yeah Allah, desh'er Khotikor Sontrashi, Durniti baj, ALEM der Hotta kari der NEYEE Jaw. Ade'r Sasti daw, Desh a ISLAM Protista kore daw...ameen
    Total Reply(0) Reply
  • Shamsulalam ৩ এপ্রিল, ২০২১, ৭:১৪ এএম says : 0
    আল্লাহ তাআলার কাছে তৌবা করুন আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করবেন হে আল্লাহ আমাদের সবাইকে সঠিক হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ