Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় আক্রান্ত হন ২ সফরসঙ্গী

লোটে শেরিংয়ের ঢাকা সফর

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের বাংলাদেশ সফরের সময় তার সঙ্গে আসা রয়্যাল অ্যাকাডেমি অব পারফর্মিং আর্টসের (আরএপিএ) দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হন। তারা এখনও ঢাকার শেখ রাসেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এবং করোনা থেকে সেরে উঠছেন বলে জানা গেছে।

ভুটানের জাতীয় দৈনিক কুয়েনসেলের প্রতিবেদন অনুযায়ী, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের ঢাকা সফরে আরএপিএর ২২ সদস্যের একটি প্রতিনিধিদল এসেছিল। তখন তাদের মধ্যে ওই দু’জন করোনা পজিটিভ হয়েছিলেন। সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ মার্চ ঢাকায় বাংলাদেশের দলীয় পারফরম্যান্সের সময় অনুষ্ঠানস্থলেই ভুটানের ওই সাংস্কৃতিক দলের একজন গায়ক জানান, তিনি জ্বর ও মাথা ব্যথায় ভুগছেন। তিনি এটি জানানোর পর প্রথমে তাকে করোনার র‌্যাপিড টেস্ট করানোর একটি তাঁবুতে নিয়ে যাওয়া হয়। নমুনা পরীক্ষায় পজিটিভ ফল আসে। নিশ্চিত হওয়ার জন্য আরটি-পিসিআর পরীক্ষায়ও তার দেহে সংক্রমণ শনাক্ত হয়। এই ঘটনার পর আক্রান্ত ওই গায়কসহ আরএপিএর বাকি সদস্যদের নির্ধারিত সময়ে দেশে ফেরা স্থগিত করা হয়। লোটে শেরিং বাকি প্রতিনিধিদের নিয়ে ২৫ মার্চ ভুটান ফিরে যান। তারপর থেকে তাদের সবাই ২১ দিনের কোয়োরেন্টিনে রয়েছেন। গত বৃহস্পতিবার তাদের সবার করোনা পরীক্ষা করা হয়েছে। গতকাল শুক্রবার ফলাফল পাওয়ার কথা।

বাংলাদেশে থাকা আরএপিএর বাকি ২১ জনের করোনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২০ জন নেগেটিভ হলেও একজন নারী নৃত্যশিল্পীর করোনা শনাক্ত হয়। পরে তাকেও শেখ রাসেল হাসপাতালে ভর্তি করা হয়। নেগেটিভ হওয়া ২০ জন ২৮ মার্চ ড্রাকএয়ারের একটি বিশেষ ফ্লাইটে দেশে ফেরেন। এখন তারাও ২১ দিনের কোয়ারেন্টিনে রয়েছেন। সূত্র জানায়, সরকারি অতিথি হওয়ায় প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিত তাদের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ঢাকায় অবস্থিত ভুটানের দূতাবাসও নিয়মিত ওই দু’জন ও তাদের চিকিৎসদের সঙ্গে যোগাযোগ রাখছে।

জানা গেছে, ঢাকায় আসার পর ভুটানি ওই দুই শিল্পী মহামারি করোনায় সংক্রমিত হন। গত ১৯ মার্চ ঢাকার উদ্দেশে ভুটান ত্যাগ করার আগে ওই সাস্কৃতিক দলের সবার করোনা পরীক্ষা করা হয়েছিল। তাতে সবার ফল এসেছিল নেগেটিভ। ঢাকায় পৌঁছানোর পর গত ২২ মার্চ পুনরায় টেস্ট করা হলে সেখানেও নেগেটিভ হয়েছিলেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ