Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নন্দীগ্রামে তিনমাসে খুন-চুরিসহ ২৬ অপরাধ, গ্রেফতার ৭২

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৪:২১ পিএম

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় গত তিনমাসে তিন খুনসহ ২৬টি অপরাধে মামলা হয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত সাজাপ্রাপ্ত, গ্রেফতারি পরোয়ানাসহ বিভিন্ন মামলায় ৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নন্দীগ্রাম থানার ওসি মো. কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান , গ্রেফতার হয়েছে এলাকার পলাতক শীর্ষ ডাকাত হেলাল হোসেন হেলাঞ্চি। সে উপজেলার বুড়ইল ইউনিয়নের রিধইল গ্রামের গমের মুন্সির ছেলে।
প্রাপ্ত তথ্যানুযায়ি গত তিনমাসে খুনের ঘটনায় ৩টি মামলা, ১টি চুরি মামলা, মাদক আইনে ৬টি মামলা, নারী ও শিশু নির্যাতন দমন আইনে ২টি মামলা, জুয়া আইনে ৪টি মামলা সহ অন্যান্য অপরাধ মিলিয়ে ২৬টি মামলা দায়ের হয়েছে।
গত বছরের ২৫ ডিসেম্বর উপজেলার ভাটরা ইউনিয়নের দমদমা গ্রামে জায়গা নিয়ে বিরোধের জেরে ভাতিজার কোদালের আঘাতে চাঁন মিয়া মারা যান। এই ঘটনায় নিহতের ছেলে শ্যামল হোসেন বাদী হয়ে চলতি বছরের ৯ জানুয়ারি ৬ জনের নামে থানায় মামলা করেন। সেই মামলার প্রধান আসামি আব্দুল মান্নান পোদ্দারকে নওগাঁ জেলার রানীনগর উপজেলার কালীগ্রাম এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করে পুলিশ। এদিকে ছয় মাসের সাজাপ্রাপ্ত পলাতক আসামি শীর্ষ ডাকাত হেলাল হোসেন ওরফে হেলাঞ্চিকে কারাগারে প্রেরণ করা হয়েছে। ঢাকার মিরপুর সাপড়া মসজিদ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। থানার ওসি মো. কামরুল ইসলাম জানান, নন্দীগ্রাম থানায় হেলাল হোসেন ওরফে হেলাঞ্চির নামে চুরি, ডাকাতিসহ ৯টি মামলা রয়েছে। এরমধ্যে ২০১৬ সালের দায়েরকৃত একটি মামলায় আদালত তাকে ৬ মাসের সাজা দেন। কয়েকটি মামলায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট থাকায় দীর্ঘদিন পলাতক ছিলেন।
অন্যদিকে জুয়া ঠেকাতে মাঠে রয়েছে পুলিশ। গত ১০ মার্চ রাতে পৌরসভার নামুইট গ্রামের মাঠে সেচ চালিত গভীর নলকূপের ঘরে জুয়া খেলার সময় যুবলীগ নেতাসহ ৮ জনকে গ্রেফতার করে। পুলিশের দাবি, তারা সবাই পেশাদার জুয়াড়–। টাকা দিয়ে তাসের মাধ্যমে জুয়া খেলা চলছিল- এ সংবাদ পেয়ে পুলিশ অভিযান চালিয়ে জুয়া খেলার সরঞ্জামদিসহ ৮ জনকে গ্রেফতার করে। জুয়া খেলার অপরাধে তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। গ্রেফতারকৃতদের বগুড়া কোর্ট হাজতে প্রেরণ করা হয়েছে। ১৩ মার্চ রাতে উপজেলার ভাটরা ইউনিয়নের কুমিড়া গ্রামের আব্দুল আলিমের বাড়িতে জুয়া খেলার সময় ৫ জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। পুলিশ সেখান থেকে জুয়া খেলার সরঞ্জামাদি উদ্ধার করে। এ ঘটনায় থানায় জুয়া আইনে মামলা দায়ের এবং গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করা হয়।
অপরদিকে পুলিশের কাজে বাধা ও হামলায় দুই পুলিশ সদস্য আহত হওয়ার ঘটনায় বিএনপি নেতাসহ ১৩ জনের নাম উল্লেখ করে ৩৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। হামলার শিকার এসআই রেজাউল করিম রেজা গত রবিবার রাতে থানায় মামলা দায়ের করেন। ওইদিন বিকালে হামলার পর দুই ছাত্রদল নেতাকে গ্রেফতার করে পুলিশ।
নন্দীগ্রাম থানার ওসি মো. কামরুল ইসলাম বলেন, মাদক এবং জুয়ার বিষয়ে কোনো আপস নেই। জনসচেতনামূলক বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। ফলে অপরাধ প্রবণতা হ্রাস পাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ