Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রমিকদের পাওনা পরিশোধে সহযোগিতা করুন

সুপারিশ সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

শ্রমিকদের বকেয়া পাওনাদির বিষয়ে শ্রমিকদের পক্ষে রায় হওয়া মামলাগুলো বারবার উচ্চ আদালতে না গিয়ে বা রিট না করে তাঁদের পাওনাদি পরিশোধে সহযোগিতা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য কমিটির পরবর্তী বৈঠকে বিজিএমসির চেয়ারম্যানকে আমন্ত্রণ জানানোর জন্য বলেছে কমিটি। গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, শামসুন নাহার এবং মোঃ আনোয়ার হোসেন (হেলাল) অংশগ্রহণ করেন।
বৈঠকে জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত শ্রম অধিদপ্তরের আওতাধীন ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের নিমিত্ত কতগুলো আবেদন জমা হয় এবং তন্মধ্যে কতগুলো আবেদন রেজিস্ট্রেশনের জন্য অনুমোদিত হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। শ্রম অধিদপ্তরের আওতায় কোথায় কোথায় কত অংশ জায়গা জমি কি অবস্থায় আছে এবং কি পরিকল্পনা গ্রহণ করা যায় তার একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বৈঠকে জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত গার্মেন্টস সেক্টরে উপরোল্লিখিত সময়ে ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য কতগুলো আবেদন জমা হয়; তন্মধ্যে কতগুলো আবেদন গৃহীত হয় এবং কতগুলো আবেদন নামঞ্জুর করা হয় তাদের নাম, ঠিকানা এবং ফোন নাম্বারসহ একটি পূর্ণাঙ্গ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।
২০১৯ সালের মে মাসে অনুষ্ঠিত একটি ত্রিপক্ষীয় সমঝোতা আলোচনায় কোনোরূপ শ্রমিক অসন্তোষের বিষয় জড়িত কি না তা তদন্তপূর্বক আগামী এক মাসের মধ্যে স্থায়ী কমিটির কাছে প্রতিবেদন উপস্থাপনের জন্য কমিটির সদস্য শামসুন নাহার এবং মোঃ আনোয়ার হোসেন (হেলাল) এর সমন্বয়ে দুই সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।
এছাড়া, বৈঠকের শুরুতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে শুভেচ্ছাসহ স্বাধীনতা যুদ্ধে যাঁরা শহীদ হয়েছেন তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক

৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ