Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাড়ে ৮ মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত, মৃত্যু ৩৫

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০২ এএম

দেশে গত সাড়ে ৮ মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মানুষ সংক্রমিত হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৯০৪ জনের। যা গত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বোচ্চ। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৯৫ হাজার ৭১৪ জনে। একই সময়ে মৃত্যু হয়েছে ৩৫ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৯০৪ জনে। এর আগে গত বছরের ২ জুলাই চার হাজার ১৯ জনের করোনা শনাক্ত হয়। এরপর গতকাল সর্বোচ্চ রোগী শনাক্ত হলো। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত কিছুদিন ধরে দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত শনিবার করোনায় মারা যান ৩৯ জন, যা ছিল চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন দুই হাজার ১৯ জন। মোট করোনামুক্ত হয়েছেন পাঁচ লাখ ৩৫ হাজার ৯৪১ জন। এ সময়ে ২২ হাজার ৪২৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ১৩৬টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৫ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ১৪ জন নারী। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৯০৪ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৭১৬ জন, বাকি দুই হাজার ১৮৮ জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের পাঁচজন ও ৪১ থেকে ৫০ বছরের ছয়জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন। বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভাগে দুইজন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে একজন এবং বরিশাল বিভাগে পাঁচজনের মৃত্যু হয়েছে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে প্রথম মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ