Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইবিতে ইজিপির দরপত্র তথ্য ফাঁসের অভিযোগ

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ১১:২৭ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুটি ছাত্রী হল নির্মাণে ইজিপির মাধ্যমে দরপত্রে অংশগ্রহণকারীদের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। এতে বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় ইলেকট্রনিক ক্রয় পদ্ধতির ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম ও বঙ্গবন্ধু পরিষদের একাংশ।

বুধবার (২৪ মার্চ) সংগঠনগুলো পৃথক বিবৃতিতে এ তথ্য জানায়। সেইসাথে এবিষয়ে সকল সন্দেহের অবকাশ ঘটানোর লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ প্রদক্ষেপ গ্রহণের দৃষ্টি আকর্ষণ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে চলমান ৫৩৭ কোটি টাকার মেগা প্রকল্পের আওতায় দুইটি আবাসিক ছাত্রী হল নির্মাণের জন্য গত ১৪ ও ২৩ ফেব্রুয়ারী ইজিপির মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়। দরপত্র দুটিতে আবেদনকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের নামের তালিকা ইজিপি থেকে ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। তবে ইজিপি থেকে এ তথ্য ফাঁস হওয়া অসম্ভব বলে দাবি করছেন ইজিপি'র নিয়ন্ত্রণকারী সিপিটিইউ৷

এ তথ্য ফাঁস বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে দাবি করে বুধবার বিশ্ববিদ্যালয় শাপলা ফোরামের সভাপতি প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাহবুবর রহমান নিজ স্বাক্ষরিত একটি বিবৃতি প্রদান করেন।

এতে তারা বলেন, ইজিপি টেন্ডার প্রক্রিয়া আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং ইসলামী বিশ্ববিদ্যালয় মেগা প্রকল্প এ প্রক্রিয়ায় বাস্তবায়ন করে প্রশংসিত হয়েছে। তবে গত ১৮ মার্চ হতে বিভিন্ন জাতীয় পত্রিকায় ইজিপির তথ্য ফাঁসের শিরোনামে প্রকাশিত সংবাদে প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম এর দৃষ্টি আকৃষ্ট করেছে।

আমরা মনে করি এ সংবাদ বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় ইলেকট্রনিক ক্রয় পদ্ধতির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এ বিষয়ে সকল সন্দেহের অবকাশ ঘটানোর লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ প্রদক্ষেপ গ্রহণেরও অনুরোধ জানানো হয়৷

এদিকে একই দাবিতে পৃথকভাবে আরেকটি বিবৃতি দিয়েছেন বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট। সংগঠনটির সভাপতি প্রফেসর ড. রুহুল কুদ্দুস মো. সালেহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. আবু হেনা মোস্তফা জামাল হ্যাপি এ বিবৃতি দেন।

বিবৃতিতে তারা অনলাইন টেন্ডারের তথ্য ফাঁস শিরোনামে সংবাদ প্রকাশের ফলে বিশ্ববিদ্যালয়ের যে ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে সে ঘটনার সন্দেহের অবকাশ ঘটানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যথাযথ প্রদক্ষেপের আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ