Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে চাল আত্মসাৎকারী যখন আওয়ামী লীগের প্রার্থী!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৫:১৯ পিএম

চট্টগ্রামে চাল আত্মসাতের অভিযোগ সাময়িক বরখাস্ত হওয়া সেই ইউপি চেয়ারম্যান আবারও পেলেন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন। এই মনোনয়ন ঘোষণায় এলাকায় শুরু হয়েছে নেতা-কর্মীদের মধ্যে নানা গুঞ্জনও । নির্বাচন কমিশন ও স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার ২ নম্বর টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী সরকারি ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে সাময়িক বরখাস্ত হন ২০২০ সালের ২৯ এপ্রিল।

অভিযোগ চূড়ান্তভাবে প্রমাণিত হওয়ায় একই বছরের ২৯ জুলাই তাকে স্থায়ীভাবে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তৎকালীন উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী প্রতিটি চিঠিতে স্বাক্ষর করেন। আগামী ১১ এপ্রিল অনুষ্ঠেয় ইউপি নির্বাচনে জাহেদুল ইসলাম চৌধুরী আবারও দলীয় মনোনয়ন পেয়েছেন। পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. শহীদ উল্লাহ বলেন, চাল আত্মসাতের অভিযোগে অপসারণ হওয়া একজন ব্যক্তিকে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া দলের জন্যই চূড়ান্ত অসম্মানের। এতে সাধারণ মানুষের কাছে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। অপসারিত চেয়ারম্যান ও দলের মনোনয়নপ্রাপ্ত টৈটং ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দাবি করে জাহেদুল ইসলাম চৌধুরী বলেন, অপসারণের বিষয়টি চলমান একটা বিষয় এবং অনেক আগের ঘটনা। দলের প্রতি আনুগত্যের কারণে মনোনয়ন পেয়েছি। এখানে একটি চক্র আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলেও তিনি দাবি করেছেন। জানা গেছে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এ চেয়ারম্যান ও সদস্যগণের যোগ্যতা-অযোগ্যতার ক্ষেত্রে বলা হয়েছে, কোনো সরকারি বা আধা সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত সংস্থা, স্থানীয় কর্তৃপক্ষ, সমবায় সমিতি ইত্যাদি থেকে নৈতিক স্খলন, দুর্নীতি ইত্যাদি অপরাধে চাকরীচ্যুত হয়ে পাঁচ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত তিনি প্রার্থী হতে পারবেন না।

স্থানীয় সূত্রে জানা যায়, করোনা মহামারি শুরুর পর সারাদেশে সরকারি তত্ত্বাবধানে চাল বিতরণ শুরু হয়। পেকুয়া উপজেলার ২ নম্বর টৈটং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী নিজ ইউনিয়নে সাধারণ মানুষের জন্য বরাদ্দ চাল থেকে ১৫ টন আত্মসাৎ করেন। বিষয়টি জানাজানি হবার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি চাল আত্মসাতের দায়ে জাহেদুল ইসলামকে অভিযুক্ত করে প্রতিবেদন দেওয়ার পর গত বছরের ২৯ জুলাই তাকে ইউপি চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয়। তখন থেকে এক নম্বর প্যানেল চেয়ারম্যান শাহাব উদ্দিন দায়িত্ব পালন করছেন। আর এখনও অপসারিতই আছেন জাহেদুল ইসলাম চৌধুরী। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সাময়িক বরখাস্ত হবার পরদিন গত বছরের ৩০ এপ্রিল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান জাহেদুল ইসলাম চৌধুরীকে টৈটং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকেও সাময়িক অব্যাহতি দেয়া হয়। গত ১৮ মার্চ আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা তার মনোনয়ন বাতিলের জন্য আবেদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ