Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

আরো ২২ জনের মৃত্যু শনাক্ত ২১৭২

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। করোনার সংক্রমণ ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ১৭২ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন পাঁচ লাখ ৭০ হাজার ৮৭৮ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২২ জন, এখন পর্যন্ত মারা গেছেন আট হাজার ৬৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৬৮৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২২ হাজার ৪০৫ জন।

গতকাল রোববার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে। এর আগে গত ১৯ মার্চ করোনা শনাক্ত হন ২ হাজার ১৮৭ জন। গত ৯ ডিসেম্বরের পর ওই দিন সর্বোচ্চ শনাক্ত ছিল। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ২৯ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১২ দশমিক ৯৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২১ হাজার ২৫৯টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ১০৮টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ লাখ ৯ হাজার ১১৯টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৩ লাখ ৬০ হাজার ১৭টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১০ লাখ ৪৯ হাজার ১০২টি। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২ জনের মধ্যে পুরুষ ১৯ জন, আর নারী তিন জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ছয় হাজার ৫৭০ জন এবং নারী মারা গেছেন দুই হাজার ১২০ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৪০ শতাংশ। বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ছয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন একজন। বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ২২ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৭ জন, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের দুই জন করে এবং বরিশাল বিভাগের আছেন একজন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬৮৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ৩৫২ জন, চট্টগ্রাম বিভাগের ২৫৬ জন, রংপুর বিভাগের দুই জন, খুলনা বিভাগের ৩০ জন, বরিশাল বিভাগের চার জন, রাজশাহী বিভাগের ২০ জন আর সিলেট বিভাগের ২৩ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫১৩ জন, ছাড়া পেয়েছেন ৪৬৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৮ হাজার ৩৬৮ জন, ছাড়া পেয়েছেন ছয় লাখ পাঁচ হাজার ২৪৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৩ হাজার ১২১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১৭ জন, ছাড়া পেয়েছেন ৮৫ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ২৬৫ জন, ছাড়া পেয়েছেন ৯২ হাজার ২১২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৫৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ