Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড্রেজার ক্রয় ও নদী খনন নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ড্রেজার ক্রয় ও নদী খনন প্রক্রিয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। অনেকগুলো ড্রেজার থাকার পরও মাওয়া-কাউরাকান্দি ঘাটে ফেরি চলাচল অনেক দিন কেন বন্ধ ছিল, তা নিয়েও প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ক্ষোভ প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন এবং আহসান আদেলুর রহমান।
কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষে (বিআইডব্লিউটিএ) প্রকল্পগুলোর কাজের ধরন হচ্ছে, ড্রেজিং মেশিন ক্রয় করা, ড্রেজিং করা এবং নদীর জমি উদ্ধারের পাশাপাশি নৌ-বন্দরকে সচল রাখা। নদীর সীমানা চিহ্নিত করার জন্য মন্ত্রণালয়কে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন তিনি।
এ সময় বড় প্রকল্পসমূহ দুটি পর্যায়ে বাস্তবায়নের প্রস্তাব করেন নূর-ই-আলম চৌধুরী। প্রথম পর্যায়ে জমি অধিগ্রহণ, মাটি ভরাট, সীমানা নির্ধারণ এবং দ্বিতীয় পর্যায়ে প্রকল্পের উন্নয়ন কাজ বাস্তবায়নের পরামর্শ দেন। এক্ষেত্রে প্রকল্পের সময়ও বৃদ্ধি পাবে না এবং সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন হবে। তিনি বলেন, নাব্যতা সঙ্কটের কারণে মাওয়া-কাউরাকান্দি ঘাটে ফেরি চলাচল অনেক দিন বন্ধ ছিল। অনেকগুলো ড্রেজার থাকার পরেও রুটটি চালু রাখা সম্ভব হয়নি এবং বিগত ১ যুগে এ ধরনের ঘটনা ঘটেনি। বারবার একই ধরনের ড্রেজার ক্রয়ের কারণ এবং হপার ড্রেজার ক্রয়ের বিষয়ে জানতে চান তিনি।
এসময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, হপার ড্রেজার ক্রয়ের বিষয়টি বর্তমান টেন্ডার প্রক্রিয়ার মধ্যে অন্তর্ভুক্ত আছে। এরপর নূর-ই-আলম চৌধুরী বলেন, পদ্মা এক্সপ্রেসওয়ে, রেলওয়ে, মেগাপ্রকল্পে অনেক বালুর প্রয়োজন হওয়া সত্তে¡ও ড্রেজিংয়ের বালু সরকারি প্রকল্পে সরবরাহ করা হচ্ছে। ফলে প্রকল্পের ব্যয় বৃদ্ধি পাচ্ছে। তিনি ড্রেজিংয়ের বালু প্রকল্পে সরবরাহের পরামর্শ দেন এবং এতে প্রকল্পের ব্যয় কম হবে মর্মে মত প্রকাশ করেন। তিনি বলেন, ড্রেজিং মেশিন ক্রয় সরকারের একটি বড় প্রকল্প। ড্রেজার মেশিন ক্রয়ের ক্ষত্রে বিআইডব্লিউটিএকে আরও সজাগ হতে হবে এবং এ ইউনিটকে শক্তিশালী করে বৃহৎ বন্দরগুলো মানুষের ব্যবহারের জন্য আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে হবে।
নদী খননে ড্রেজিংয়ের ক্ষেত্রে সঠিকভাবে নকশা প্রণয়নের গুরুত্বারোপ করে নূর-ই-আলম চৌধুরী বলেন, নদীর সম্মুখভাগ খনন না করে ভেতরের দিকে খনন করা হচ্ছে, ফলে নদী খননের সুফল পাওয়া যাচ্ছে। আড়িয়াল খাঁ নদী, ময়নাকাটা ছোট খালের ড্রেজিং নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ