Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাল্লায় হিন্দু সম্প্রদায়ের উপর হামলায় জড়িত প্রত্যেককে বিচারের মুখোমুখি করা হবে -সুনামগঞ্জের পুলিশ সুপার

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৪:৩০ পিএম

সুনামগঞ্জের শাল্লায় ফেসবুকে এক পোস্টের জেরে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা-ভাংচুরের ঘটনায় জড়িত প্রত্যেকে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার মো. মিজানুর রহমান। দায়ীদের ক্ষেত্রে কার কী দলীয় পরিচয় সেটাকে নেওয়া হবে না বিবেচনায়, বলে ঘোষণা দিয়েছেন পুলিশ সুপার। আজ (রবিবার) দুপুরে সুনামগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
পুলিশ সুপার আরো বলেন, উত্তেজিত জনতা জড়ো হয়ে গ্রামের পাশে মিছিল-সমাবেশ করছে, এমন খবর পেয়ে শাল্লা থানার ওসি এবং ইউএনও অকুস্থলে যান। নোয়াগাঁও গ্রামের অবস্থান দাড়াইন নদীর পড়ে পূর্ব থেকে পশ্চিম দিকে লম্বালম্বি। পশ্চিমপাশের রাস্তায় উত্তেজিত জনতাকে থামান ওসি ও ইউএনও। কিন্তু পূর্বদিকে অরক্ষিত এলাকায় কিছু জনতা নদী পাড় হয়ে গ্রামে গিয়ে হামলা, ভাংচুর ও লুটপাট চালায়।
খবর পয়ে পুলিশ পূর্বদিকে গেলে দুস্কৃতিকারীরা পালিয়ে যায়। প্রত্যন্ত এলাকা হওয়ার পরও দ্রুততম সময়ের মধ্যে অতিরিক্ত পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়। ঘটনার দুই ঘণ্টার মাথায় আমি ও জেলা প্রশাসক মহোদয়ও সেখানে যাই। মূলত, ঘটনার দিন আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর তৎক্ষণাৎ ভুমিকায় দুবৃত্তরা মানুষের জান-মালের ক্ষতি কম হয়েছে বলে দাবি করেন তিনি। ঘটনার সময় পুলিশের ভুমিকা নিয়ে যে প্রশ্ন তোলা হচ্ছে সেটা সম্পূর্ণরূপে অযৌক্তিক। পুলিশ সুপার বলেন, এই ঘটনায় দায়ের করা মামলায় প্রধান আসামি সহ এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৩৩ জনকে। তদন্তে যাদেরই সংস্পৃক্ততা পাওয়া যাবে, তাদের নিয়ে আসা হবে আইনের আওতায়। এক্ষেত্রে কার কী দলীয় পরিচয় সেটাকে নেওয়া হবে না বিবেচনায়।
প্রসঙ্গত, ১৫ মার্চ দিরাইয়ে একটি বিশাল সমাবেশ কওে স্থানীয় হেফাজতে ইসলাম। এতে বক্তব্য রাখেন সংগঠনটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। পরদিন মামুনুলের সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেন নোয়াগাঁওয়ের এক হিন্দু যুবক। এই স্ট্যাটাসের জেরে হিন্দু অধ্যুষিত ওই গ্রামটিতে হামলা চালিয়ে ৮৮ টি বাড়ি লুটপাট ও ভাঙচুর চালানো হয়। এ ঘটনায় ৮০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত দেড় হাজার জনকে আসামি করে স্থানীয় শাল্লা থানায় দয়ের হয়েছে পৃথক দু’টি মামলা।



 

Show all comments
  • সোহরাব হুসাইন ২১ মার্চ, ২০২১, ৭:১৯ পিএম says : 0
    ভারতের মসলমাদের উপর জুলুম হচ্ছে কে বিচার করবে?
    Total Reply(0) Reply
  • Jahangir alom ২২ মার্চ, ২০২১, ৭:৪২ পিএম says : 0
    Deshe ekhon bichar hoi naki? Bichar chahia lojja dibenna
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ