Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মধু সংগ্রহে বাগানে বাক্সের পসরা সাজিয়েছে খামারীরা

চলতি লিচুর মৌসুমে দিনাজপুরে লিচুর বাগান থেকে প্রায় ৬ টন মধু সংগ্রহ হওয়ার আশাবাদ

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১:৪৭ পিএম

লিচুতে ভরপুর দিনাজপুর। বর্তমানে গাছে গাছে ছেয়ে গেছে লিচুর মুকুলে। মুকুলগুলিতে মৌমাছিরা মধু সংগ্রহ করতে ব্যাস্ত হয়ে পড়েছে। মধুগ্রহনকারী মৌমাছিদের মাধ্যমে মধু সংগ্রহে আরো বেশী ব্যাস্ত হয়ে পড়েছে খামারীরা। দিনাজপুরের বিভিন্ন এলাকায় ১’শর বেশী খামারী শত শত বাক্স নিয়ে বাগানগুলিতে পসরা সাজিয়েছে। লিচু’র স্বাদে’র এই সব মধু সুস্বাদু হওয়ায় জেলা ও জেলার বাহিরে বেশ চাহিদা রয়েছে। চলতি লিচু মৌসুমে দিনাজপুরেই ৫ থেকে ৬ টন মধু আহরনের আশা করছে খামারীরা। বিসিকসহ বিভিন্ন বেসরকারী সংগঠন উদ্যোক্তা তৈরীতে সহায়তা দিয়ে যাচ্ছে।
লিচুর জেলা দিনাজপুর। এ জেলার ছোট বড় সব মিলিয়ে প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। বর্তমানে সব বাগানে লিচুর মুকুলে ছেয়ে গেছে। আর এই সব মুকুলকে কাজে লাগিয়ে খামারীরা মৌমাছির মাধ্যমে মধু আহরনে ব্যাস্ত সময় পার করছেন। বিভিন্ন জেলা থেকে ৩শ থেকে ৪শ মৌ খামারী বাগানগুলোতে মধুর সংগ্রহের জন্য মৌমাছির বাক্স স্থাপন করেছেন। এই সব মধু গুনগত মান ভালো থাকায় দেশের বাজারে বেশ চাহিদা রয়েছে। পুরো মার্চ মাস জুড়ে মধু সংগ্রহ করবে মৌ চাষীর। দিন দিন খামারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। তবে সরকারী সহযোগীতা পেলে খামারীরা আরো প্রশার বৃদ্ধি করতে পারবে বলে মনে করেন অনেক উদ্যোক্তা।
স্বাস্থ্য সম্মতভাবে হাতের স্পর্শ ছাড়াই আধুনিক যন্ত্রের মাধ্যমে এই সব লিচুর বাগান থেকে মধু উৎপাদন করা হচ্ছে। বেকার ও শিক্ষিত যুবকদের উদ্যোক্তা তৈরীতে প্রশিক্ষনসহ সহযোগিতা প্রদান করছে সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠন।
প্রতি বছর এ জেলা থেকে ৪ থেকে ৫ হাজার মেট্রিক টন লিচুর মধু উৎপাদন হয় এবং প্রতি কেজি মধু বিক্রি হয় ৫শ থেকে ৬শ টাকা দরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ