Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানুষের তাড়ায় মারাই গেলো নীলগাইটি

পঞ্চগড় জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৬ এএম

পঞ্চগড়ের আটোয়ারীতে মৃত অবস্থায় একটি ভারতীয় নীলগাই উদ্ধার করা হয়েছে। গত বুধবার দুপুরে আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত নীলগাইটি উদ্ধার করে পুলিশ।
উদ্ধারের পর বিকেলে নীলগাইটি জেলা প্রাণিসম্পদ অফিসের কাছে হস্তান্তর করে পুলিশ। প্রাণীটির ময়নাতদন্তের পর স্থানীয় বন কর্মকর্তার অধীনে টাঙ্গাঈলের ভূঞাপুরে বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক মিউজিয়ামে সংরক্ষণ করা হবে বলে জানা গেছে।
পুলিশ, বনবিভাগ ও স্থানীয় সূত্র জানায়, গত বুধবার দুপুরে আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়নের ভারতীয় দাঁড়খোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে প্রবেশ করে। স্থানীয়রা নীলগাইটিকে দেখে ধাওয়া করে। পরে নীলগাইটি ওই এলাকা থেকে পালিয়ে প্রায় ৮-১০ কিলোমিটার পথ দৌড়ে মর্জাপুর ইউনিয়নের খোঁচপাড়া এলাকায় আশ্রয় নেয়। পরে স্থানীয়রা নীলগাইটিকে আহত অবস্থায় দেখে আটোয়ারী থানা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই মারা যায় নীলগাইটি।
আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন বলেন, নীলগাই পাওয়া গেছে এমন খবর পেয়ে আমাদের পুলিশ সদস্যরা সেখানে যায়। তারা গিয়ে দেখেন নীলগাইটি শ্বাসকষ্টে হাঁপাচ্ছে। প্রাণিসম্পদ কর্মকর্তারা চিকিৎসা শুরু করলে চিকিৎসাধীন অবস্থায় প্রাণীটি মারা যায়। পরে আমরা সেটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করি।
আটোয়ারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, নীলগাইটি সম্ভবত ভারত থেকে কাঁটাতারের বেড়া পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করে। কাঁটাতারের বেড়া পার হওয়ার সময় আহত হতে পারে। এছাড়া দীর্ঘপথ পাড়ি দেয়ার কারণে হার্ট অ্যাটাকে মারা যেতে পারে। আমরা নীলগাইটির প্রাথমিক সুরতহাল করেছি।
বনবিভাগের জেলা রেঞ্জ কর্মকর্তা ঋষি কেশ বলেন, নীলগাইটি ভারত থেকে এসেছে বলে ধারণা করছি। অনেক আগে এই প্রাণীটিকে বাংলাদেশের এ অঞ্চলে দেখা যেত। বর্তমানে বাংলাদেশে তেমন দেখা না গেলেও ভারতের কিছু কিছু জায়গায় দেখা যায়। ধূসর বর্ণের পুরুষ প্রজাতির নীলগাইটি ১০০ থেকে ১২০ কেজি ওজন হতে পারে। উচ্চতা প্রায় ৮ ফুট এবং ৪ ফুট চওড়া। নীলগাইটিকে টাঙ্গাঈলের ভূঞাপুরে বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক মিউজিয়ামে সংরক্ষণ করা হবে বলে তিনি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ