Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকা সেজেছে বর্ণিল সাজে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে রাজধানী ঢাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। বঙ্গভবন, প্রধানমন্ত্রী কার্যালয়, সচিবালয়, সরকারি-বেসরকারি অফিস, আওয়ামী লীগ কার্যালয় এবং ঢাকার প্রধান প্রধান সড়কের পাশে বঙ্গবন্ধু এবং তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি, বঙ্গবন্ধুর ভাষণের ছবি, আওয়ামী লীগের প্রতীক নৌকার আদলে ছবি দিয়ে বানানো হয়েছে হাজারো স্থাপনা। জাতীয় সংসদ ভবনের বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে। এছাড়াও রাজধানী ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনগুলোর আলোকসজ্জা রাঙেয়ে তুলেছে পুরো রাজধানীকে।

সাধারণ মানুষ বলছেন, বহুবছর পর এমন সাজে তারা রাজধানী ঢাকাকে দেখছেন। বিজয় সরণির দুই পাশ সাজানো হয়েছে ব্যানার আর ফেস্টুনে। বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণের ছবি নিয়ে তৈরি স্থাপনা বসেছে নভোথিয়েটারের সামনে। সড়ক বিভাজক সাজানো হয়েছে ফুলের সাজে; সেখানে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। কোথাও কোথাও টানিয়ে দেয়া হয়েছে বিদেশি মেহমানদের ছবি।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের চার পাশে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনেও শোভা পাচ্ছে এরকম দৃষ্টিনন্দন স্থাপনা। বঙ্গভবনের চার পাশে করা হয়েছে আলোকসজ্জা। জাতীয় সংসদ ভবন, হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরেও শোভা পাচ্ছে একই রকম দৃষ্টিনন্দন স্থাপনা।

গতকাল ১৭ মার্চ সারা দেশে পালিন হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। আর আসছে ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ দুই উপলক্ষ ঘিরে রাষ্ট্রীয়ভাবে নেওয়া হয়েছে দশ দিনের কর্মসূচি। প্রতিবেশী পাঁচ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরাও যোগ দেবেন সেসব অনুষ্ঠানে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে রাজধানীর বিজয় সরণির উড়োজাহাজ ভাস্কর্যের পাশেই বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকার আদলে স্থাপনা। স্থাপনাটির উপরে স্থান পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি।

জোড়া এই উদযাপনকে স্মরণীয় করে রাখতে ঢাকাকে সাজানো হয়েছে মনোরম সাজে। আলোকসজ্জায় রঙিন ঢাকা যেন পরিণত হয়েছে একখন্ড লাল সবুজ পতাকায়। সন্ধ্যার পর সেই আলোতে ঝলমলিয়ে ওঠে পুরো রাজধানী।

প্রধান সড়ক ও বিভিন্ন ভবনে লাল ও সবুজের পাশাপাশি নীল, হলুদ, সাদা, সোনালি আলো ব্যবহার করা হয়েছে। অনেক জায়গায় আলোকসজ্জার মাধ্যমে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

রাজধানী ঘুরে দেখা গেছে, কারওয়ান বাজার, ফার্মগেইট, সংসদ ভবন এলাকা, শেরে বাংলা নগর, শাহবাগ, বাংলামোটর, গুলিস্তান, মতিঝিল, পল্টন, দৈনিক বাংলা, যাত্রাবাড়ী, কমলাপুরসহ বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। সড়ক বিভাজক ও ল্যাম্পপোস্টে লাগানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা ছাড়াও কার্জন হলে আলোকসজ্জা করা হয়েছে। সচিবালয়ের চারপাশ, জিপিও, জিরো পয়েন্ট এলাকায় আলোকসজ্জার পাশাপাশি বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি দিয়ে ফেস্টুন করা হয়েছে।
বিমানবন্দর থেকে শুরু করে বিজয় সরণি মোড় পর্যন্ত সড়কের দুইপাশে আলোকসজ্জার পাশাপাশি বঙ্গবন্ধু ও নৌকার আদলে স্থাপনা তৈরি করা হয়েছে।

বঙ্গবন্ধু এভেনিউ এ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় ও ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়সহ আশপাশের ভবন ও রাস্তাতেও আলোক সজ্জা করা হয়েছে।



 

Show all comments
  • Md M Monir ১৮ মার্চ, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় বেঁচে থাকুক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের প্রতিটি মানুষের অন্তরে। বঙ্গবন্ধু এবং তার জয় বাংলার আদর্শ নিয়েই এগিয়ে যাবে দেশ এবং দেশের মানুষ।। স্বাধীন বাংলার রুপকার এবং এই মহান নায়কের শুভ জন্মদিনের শুভেচ্ছা ।।
    Total Reply(0) Reply
  • Salim Shilu ১৮ মার্চ, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    মুজিব নামেই বিশ্ব মাঝে বীরের পরিচয় রক্ত দিয়ে আদায় করে বাংলাদেশের জয়। শোধ হবে না কোনোদিনও তাঁর ত্যাগেরই দাম মুজিব নামেই মিশে আছে বাংলাদেশের নাম। শুভ জন্মদিন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
    Total Reply(0) Reply
  • Ahmed Ahsanuzzaman ১৮ মার্চ, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    Profound love and respect for the Father of the Nation.
    Total Reply(0) Reply
  • Hasan Zamil Hossainy ১৮ মার্চ, ২০২১, ১২:৫০ এএম says : 0
    "তুমি জন্মেছিলে বলে জন্মেছিল এই দেশ মুজিব তোমার অারেকটি নাম স্বাধীন বাংলাদেশ"। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর 101তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে, সকল জাতিকে জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয় হোক শেখ হাসিনার
    Total Reply(0) Reply
  • Ahmed Ahsanuzzaman ১৮ মার্চ, ২০২১, ১২:৫০ এএম says : 0
    Congratulations to the world leaders who have joined virtually to make the occasion a memorable one.
    Total Reply(0) Reply
  • Mozemmel Hoque Mozem ১৮ মার্চ, ২০২১, ১২:৫০ এএম says : 0
    যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান। তুমি জন্মছিলে বলে জন্ম হয়েছে এই দেশ তাই তুমি মানেই বাংলাদেশ শুভ জন্মদিন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
    Total Reply(0) Reply
  • Mahfuza A Hassan ১৮ মার্চ, ২০২১, ১২:৫১ এএম says : 0
    জয় বাংলা। জয় বঙ্গবন্ধু। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে আবার রাঙিয়ে দেওয়ার জন্য। আমাদের এক জীবনের ঋণ আপনার কাছে, আপনার পরিবারের কাছে। ভাল থাকুন, নিরাপদে থাকুন
    Total Reply(0) Reply
  • Mohammad Hasan ১৮ মার্চ, ২০২১, ১২:৫২ এএম says : 0
    Happy birthday to our nations of leader Bangubondu. But we don't want to see Indian prime minister Modi in Bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ