Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক দিনে তিন মাসের সর্বোচ্চ শনাক্ত

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৭ এএম

দেশে গত এক দিনে আরো এক হাজার ৮৬৫ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ সময়ে মৃত্যু হয়েছে ১১ জনের। দৈনিক করোনা শনাক্ত রোগীর এই সংখ্যা গত তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০২০ সালের ১৫ ডিসেম্বর এর চেয়ে বেশি রোগী শনাক্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেদিন মোট এক হাজার ৮৭৭ জন নতুন রোগী শনাক্ত হয়। গতকাল বুধবার সকাল পর্যন্ত আরো এক হাজার ৮৬৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন হয়েছে। আর মারা যাওয়া ১১ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মৃত্যু বেড়ে ৮ হাজার ৬০৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো এক হাজার ৫১০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ১৫ হাজার ৯৮৯ জন হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার এক বছর পর গত ৭ মার্চ শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৫ লাখ ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন করোনা রোগী শনাক্ত হয়; যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ মার্চ তা সাড়ে ৮ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩ তম স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ৪০ তম অবস্থানে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি- বেসরকারি ২১৯টি ল্যাবে ২৪ হাজার ২৭৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ২৮ হাজার ২৬৯টি নমুনা। এ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৩ লাখ ৪ হাজার ৮৫৭টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১০ লাখ ২৩ হাজার ৪১২টি।

শনাক্তের হার গত দুদিন ধরে সামান্য কমছে। আগের দুই দিন শনাক্তের হার ছিল ৮ দশমিক ২৯ এবং ৯ দশমিক ৪৮ শতাংশের পর গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ছিল ৭ দশমিক ৬৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে যারা মারা যাওয়াদের মধ্যে ৮ জন পুরুষ আর নারী ৩ জন। তাদের প্রত্যেকেই হাসপাতালে মারা গেছেন। এই ১১ জনের মধ্যে ৮ জনেরই বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এদের মধ্যে ৮ জন ঢাকা বিভাগের, ১ জন চট্টগ্রাম বিভাগের, ১ জন খুলনা বিভাগের, ১ জন সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৮ হাজার ৫৭১ জনের মধ্যে ৬ হাজার ৫০৯ জনই পুরুষ এবং ২ হাজার ৯৯ জন নারী। এদের মধ্যে ৪ হাজার ৮০৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ২ হাজার ১৩০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৯৭২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪২৬ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৭৩ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৬৫ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৭ জনের বয়স ছিল ১০ বছরের কম ছিল। মৃতদের ৪ হাজার ৮৩২ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৫৮৬ জন চট্টগ্রাম বিভাগের, ৪৮৪ জন রাজশাহী বিভাগের, ৫৬৭ জন খুলনা বিভাগের, ২৬৩ জন বরিশাল বিভাগের, ৩১৩ জন সিলেট বিভাগের, ৩৬৬ জন রংপুর বিভাগের এবং ১৯৭ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা।



 

Show all comments
  • Sumon Sps ১৮ মার্চ, ২০২১, ১:১৪ এএম says : 0
    মানুষের মধ্যে অনেক উদাসীনতার কাজ করতেছে। মানুষ মনে করতেছে ভাইরাস ধরলে কিছুই করতে পারবেনা ।এরকম প্রবণতা অনেকের মধ্যেই দেখা যাচ্ছে যার ফলে মানুষ ইচ্ছা মত চলাফেরা করতেছে। এই ভাবে চলাফেরা বন্ধ না হওয়া পর্যন্ত এটা নিয়ন্ত্রণ করা অনেক কঠিন। আর তাছাড়া স্টুডেন্টদের জন্য ভ্যাকসিন নিবন্ধন অপশন এখনো সুরক্ষা ডটকম ওয়েবসাইটে শুরু হয়নি । ওইখানে নিবন্ধনের জন্য যেসকল অপশন গুলো আছে তার মধ্যে স্টুডেন্ট দের জন্য একটা অপশন করতে হবে যাতে স্টুডেন্ট নিবন্ধন রেজিস্ট্রেশন করতে পারে আর তা না হলে অন্য অপশন সিলেক্ট করে করতে হবে যদি কেউ করতে চায় ।
    Total Reply(0) Reply
  • Md Arafath ১৮ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    আমরাতো করোনার সাথে যুদ্ধরত অবস্থায় , আর যুদ্ধে তো এক পক্ষে অন্য পক্ষের তুলনায় কখনো ভালো অবস্থানে থাকে আবার কখনো অন্যপক্ষ ভালো অবস্থানে থাকে
    Total Reply(0) Reply
  • Mohammad Sarwar Alam ১৮ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    জনগনের বেপরোয়া চলাফেরা, সামাজিক দুরত্ব না মানা, মাক্স না পরা, দেশ বিদেশে ভ্রমণকারী দের নিয়ম কানুন না মানা, সব খুলে দেওয়াই
    Total Reply(0) Reply
  • Taher Sakib ১৮ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    স্কুল কলেজ বন্ধ না রেখে বিনোদন কেন্দ্র বন্ধ রাখুন। জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করেন।
    Total Reply(0) Reply
  • Rumman Kashfi ১৮ মার্চ, ২০২১, ১:১৫ এএম says : 0
    কারন সামনে রমজান। এ সুযোগে মসজিদ বন্ধ করার একটা পায়তারা
    Total Reply(1) Reply
    • asif ১৮ মার্চ, ২০২১, ৯:৫৯ এএম says : 0
      sob somoy negative chinta dhara keno miya?
  • Md Ali Haider ১৮ মার্চ, ২০২১, ১:১৬ এএম says : 0
    সকল জন সমাগমন বন্ধ করা উচিত এখনই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ