Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলাচলে চরম দুর্ভোগ

ডাকবাংলা-জুমারবাড়ি সড়ক উন্নয়ন কাজে স্থবিরতা

আবেদুর রহমান স্বপন, গাইবান্ধা থেকে | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

গাইবান্ধার সাঘাটা উপজেলার ডাকবাংলা থেকে জুমারবাড়ী বাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার সড়ক প্রশস্থকরণ কাজে নিম্নমানের ইটের খোঁয়া, পলিমাটি ব্যবহার, রাস্তার নিচ থেকে মাটি কেটে টপ নির্মাণ ইত্যাদি কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। খোড়া-খুড়ি রাস্তার কাজ বন্ধ থাকায় জনসাধারণকে চলাচলে দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে।
জানা যায়, ডাকবাংলা-জুমারবাড়ি গুরত্বপূর্ণ সড়কটি প্রশস্থকরণ ও সংস্কার কাজে ৫ কোটি ৪৩ লাখ ৮৬ হাজার ৪৫৩ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বিগত ২০১৯ সালের ৫ নভেম্বর ঢাকার মাক ইঞ্জিনিয়ারিং নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর টেন্ডারের মাধ্যমে সড়ক উন্নয়ন কাজের দায়িত্ব দেয়। রাস্তার কজের দায়িত্ব পেলেও কাজটি জাহিদ নামে বগুড়ার জনৈক ঠিকাদারকে সাব কন্ট্রাক দেয়া হয়। ওই বছরের ২০ নভেম্বর ঠিকাদার কাজ শুরু করে। চলতি বছরের ৩১ মার্চ কাজ শেষ করার কথা। কিন্তু ঠিকাদারের গাফিলতির কারণে কাজের তেমন কোনো অগ্রগতি হয়নি এখনও। গত দেড় বছরে মাত্র ২০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।
স্থানীয় এলাকাবাসির অভিযোগ, ঠিকাদার ধীর গতিতে কাজ করছে। প্রায়ই কাজ বন্ধ করে হাত গুটিয়ে বসে থাকে। ফলে কাজের অগ্রগতির এই অবস্থা। বাকি ৮০ ভাগ কাজ কবে নাগাদ শেষ হবে কেউ তা বলতে পারে না। অথচ যথাসময়ে কাজ শেষ করতে না পারায় সংশ্লিষ্ট দফতর ঠিকাদারের বিরুদ্ধে কোনো পদক্ষেপও নিচ্ছে না। ফলে ওই পথে যানবাহন চলাচল এমনকি মানুষ চলাচলও চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
পবনতাইড় এলাকার বাসিন্দা জোবায়দুর রহমান, বাদশা মিয়া ও আব্দুল ওয়াহেদ অভিযোগ করেন, রাস্তার সাব-বেসে সঠিকভাবে পানি দিয়ে কমপ্যাক্ট করা হয়নি। ফলে আগামী বর্ষা মৌসুমেই এই রাস্তা টিকবে না। তারা আরো জানান, ঠিকাদারের লোকজনকে নিয়ম মেনে কাজ করার অনুরোধ করা হলেও তারা তা শোনেননি। এমন অবস্থায় চলতে থাকলে স্থানীয় লোকজন রাস্তার তলদেশ থেকে মাটি কাটার বিষয়ে আপত্তি করলেও ঠিকাদারী প্রতিষ্ঠান তা উপেক্ষা করছে। স্থানীয় কয়েকজন শ্রমিক জানান, এলাকার প্রায় ১০০ শ্রমিক এই রাস্তায় কাজ করে। এলাকার লোকজন কাজের অনিয়মের কথা বলায় ঠিকাদার শ্রমিকদের মজুরি না দিয়েই ১ মাস আগে রাস্তার কাজ বন্ধ করে দিয়েছে। ব্যস্ততম এ সড়কের উন্নয়ন কাজ বন্ধ থাকার কারণে জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ ব্যাপারে এলজিইডির নির্বাহী প্রকৌশলী আহসান কবির জানান, কাজটি দ্রæত সম্পাদন করার জন্য ঠিকাদারকে নোটিশ দেয়া হয়েছে। তবে আগামী জুন মাসের মধ্যে কাজটি নির্মাণ কাজ শেষ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ