Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে আড়ংয়ের বিবৃতি প্রত্যাখ্যান : ৩ দফা দাবী সহ শান্তিপূর্ণ আন্দোলনের ডাক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৬:০৫ পিএম | আপডেট : ৬:৩১ পিএম, ১৬ মার্চ, ২০২১

চাকুরী প্রত্যাশী দাঁড়্ওয়িালা এক যুবকের ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরালে সিলেটে বিক্ষোভ ঘটনায় বাংলাদেশের জনপ্রিয় রিটেইল ব্র্যান্ড আড়ংয়ের বিবৃতি নিয়ে ধূ¤্রজাল সৃষ্টি হয়েছে। বাংলা ্ও ইংরেজীতে প্রদত্ত বিবৃতি ভিন্ন ভিন্ন হওয়ায় জনমনে ছড়িয়ে পড়ছে ক্ষোভ ছড়িয়ে পড়ছে। এবিবৃতিকে প্রত্যাখান করে শান্তিপূর্ণ কর্মসূচী পালনের ডাক দিয়েছে সিলেটের সচেতন আলেম সমাজ। তার এবিবৃতিকে শব্দের মারপ্যাঁচে চতুরতার অবলম্বন হিসেবে দেখছেন। এর মধ্যে দিয়ে ধর্মপ্রাণ জনতার ক্ষোভ আরও বাড়িয়ে দিচ্ছে আড়ং কর্তৃপক্ষ। চাকুরী প্রত্যাশী যুবককে স্ব-সম্মানে চাকুরী প্রদান সহ ৩ দফা দাবী জানিয়েছেন সংগঠনের মুখপাত্র মাওলানা শাহ মম্শাদ।

দাঁড়ি থাকার কারণে বাংলাদেশের জনপ্রিয় রিটেইল ব্র্যান্ড আড়ংয়ের চাকরি পাওয়া থেকে প্রত্যাখ্যাত হয়েছেন, এক যুবক এমন অভিযোগ তোলার পর সিলেটে আড়ংয়ের বিক্রয় কেন্দ্রের সামনে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় একদল বাসিন্দা। পরে এক বিবৃতি দিয়ে ওই যুবকের সাথে ঘটে যাওয়া ঘটনাকে দুঃখজনক বলে উল্লেখ করেছে আড়ং।


সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া আট মিনিটের একটি ভিডিওতে দেখা যায় এক যুবক, নিজেকে ইমরান হোসেন ইমন নামে পরিচয় দিয়ে বলছেন, তিনি আড়ংয়ের বিক্রয় কর্মীর একটি নিয়োগ পরীক্ষায় অংশ নিয়ে ছিলেন, মুখে মাস্ক পরেই সাক্ষাৎকার দিয়ে ছিলেন তিনি, সাক্ষাৎকার গ্রহীতারা তার সাথে সন্তুষ্ট বলে তার মনে হয়েছিল। কিন্তু এক পর্যায়ে সাক্ষাৎকার গ্রহীতাদের চাহিদা মোতাবেক মাস্ক খোলেন তিনি এবং তার মুখভর্তি দাড়ি প্রকাশিত হয় পড়লে সাক্ষাৎকার গ্রহীতারা তাকে বলেন, তাদের নীতিমালা অনুযায়ী তারা দাঁড়িওয়ালা ব্যক্তিদের বিক্রয়কর্মী হিসেবে নিয়োগ দিতে পারেন না। ‘তারা বললো আপনি যদি ক্লিন শেভ করতে পারেন তাহলে আপনার জবটা আমরা এখানে কনফার্ম করতে পারবো ’ সাক্ষাৎকার গ্রহীতাদের বক্তব্যের বরাত দিয়ে ভিডিওটিতে বলেন এই যুবক।
কিন্তু বহু মানুষ আজ দিনভর এটিকে ফেসবুকে শেয়ার করেছেন এবং তারা ‘বয়কট আড়ং’ হ্যাশট্যাগ ব্যাবহার করছেন। ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়ে যাওয়ার পর সিলেটে আড়ংয়ের বিক্রয় কেন্দ্রের সামনে বিক্ষোভ দেখিয়েছে সিলেটের সচেতন আলেম সমাজের ব্যানারে একদল স্থানীয় অধিবাসী।

তাদের একজন মুখপাত্র মাওলানা শাহ মমশাদ আহমেদ বলছেন, তারা বিক্ষোভ থেকে বেশ কিছু দাবি তুলে ধরেছেন, যার মধ্যে আছে দাঁড়ি রাখা নিয়ে আড়ংয়ের যদি কোন নীতিমালা থাকে সেটা পরিবর্তন করতে হবে, চাকরি দেয়ার ক্ষেত্রে সব ধর্মের প্রতি সম্মান দেখাতে হবে এবং এই ঘটনার জন্য সুস্পষ্টভাবে ক্ষমা চাইতে হবে, ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনা না ঘটে সেটা করতে হবে নিশ্চিত।
মমশাদ আহমেদ বলেন “তারা ক্ষমা না চাওয়া পর্যন্ত আড়ং এর পণ্য বর্জন করার আহবান জানাবেন”
এদিকে আড়ংয়ের পক্ষ থেকে যুবকের সাথে ঘটে যাওয়া ওই অভিজ্ঞতাকে ‘দুঃখজনক’ উল্লেখ করে বিবৃতি দেয়া হয়েছে।
বাংলা ও ইংরেজি – দুই ভাষায় দেয় বিবৃতি দুটি দেয়া হয়েছে ব্র্যাক-আড়ংয়ের চিফ অপারেটিং অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের নামে।
বিবৃতিটি আরো বলছে, “আমাদের ভবিষ্যতের ইন্টারভিউ বোর্ডগুলোর পরিচালনায় আমাদের মূল মূল্যবোধগুলোর প্রতিফল নিশ্চিত করতে আমরা নিবিড়ভাবে কাজ করবো”। তবে ইংরেজি ও বাংলা ভাষার বিবৃতি দুটির মধ্যে কিছু তথ্যের ফারাক দেখা গেছে। ইংরেজি বিবৃতি বলা হয়, তারা ওই চাকুরিপ্রার্থী যুবকের সঙ্গে যোগাযোগ করে তার কাছে দুঃখপ্রকাশ করেছেন। কিন্তু বাংলা বিবৃতিটিতে এর কোন উল্লেখ ছিল না।
এদিকে সিলেটের বিক্ষোভকারীরা বলছেন আড়ংয়ের বিবৃতিতে সুস্পষ্টভাবে ক্ষমা চাওয়া হয়নি তাই তারা আড়ংয়ের পন্য বর্জনের সিদ্ধান্তে অটল থাকবেন। সিলেটের আড়ং শাখার সামনে সচেতন আলেম সমাজের শান্তি পুর্ন অবস্থান কর্মসুচী এবং ফেসবুকে প্রতিবাদের ঝড় উঠায় ইতিমধ্যে আড়ং কর্তৃপক্ষ দায়সারা গোছের একটি বক্তব্য প্রদান করেছে।
এদিকে, আড়ং প্রদত্ত বক্তব্যকে প্রত্যাখান করে সচেতন আলেম সমাজের মুখপাত্র জামেয়া ইসলামীয়া কাজির বাজার মাদ্রাসার মুহাদ্দিস ও খ্যাতিমান ইসলামিক স্কলার মাওলানা শাহ মমশাদ আহমেদ বলেন, আড়ং কর্তৃপক্ষ সুন্নাতে রাসুল সঃ দাঁড়ির ব্যাপারে তাদের ন্যাক্কারজনক ঘটনার যেমনি স্বীকার করেনি,ক্ষমা প্রার্থনা তো দুরের কথা দুঃখ প্রকাশ করা হয়নি,শুধুমাত্র ভবিষ্যতে এব্যাপারে সচেতন থাকার কথা বলা হয়েছে। জনমনের ক্ষোভ প্রশমনে আড়ং কর্তৃপক্ষের শব্দের মারপ্যাঁচে চতুরতার অবলম্বন ধর্মপ্রাণ জনতার ক্ষোভ আরও বাড়িয়ে দিয়েছে।
এব্যাপারে সুস্পষ্ট ৩টি দাবী জানিয়েছেন তারা। এর মধ্যে রয়েছে, সুন্নাতে রাসুল সঃ কে হেয় করায় সুস্পষ্ট ক্ষমা প্রার্থনা করতে হবে, সুন্নাহপ্রেমী প্রিয়ভাই ইমরান হুসেন ইমনকে স্ব-সম্মানে চাকরি দিতে হবে ও চাকরী নিয়োগের ক্ষেত্রে ধর্মীয় বৈষম্য সৃষ্টি আমাদের সংবিধানের নীতিমালার লংঘন, সরকার ও এর দায় এড়াতে পারেনা,আড়ং সহ প্রতি সেক্টরে ধর্মীয় অধিকার নিশ্চিত করনে সরকারকে যথাযথ ভুমিকা পালন করতে হবে। এছাড়া তিনি ম্ওালানা শাহ মমশাদ আরো বলেন, এসব দাবি বাস্তবায়নে প্রয়োজনীয় কর্মসূচি অব্যাহত রাখবেন তারা। এছাড়াও প্রতবাদ অব্যাহত রাখতে ফেইসবুকে আড়ং বয়কটের ঘোষণা,্ জুমার খুতবা ও মাহফিলে সুন্নাতে রাসুলের ইজ্বত রক্ষার গুরুত্ব আলোচনা সহ জনসাধারণকে সচেতন করতে শান্তিপূর্ণ
বিক্ষোভের আয়োজন করা হবে সচেতন আলেম সমাজের ব্যানারে।

 



 

Show all comments
  • Jack Ali ২২ মার্চ, ২০২১, ১২:২১ পিএম says : 0
    Every muslim who truly Allah must BoyCot আড়ং . If our sacred Beloved Mother Land rule by Qur'an then nobody dare to go against Allah's Law.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ