Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হলেন আবু ফারাহ মো. নাছের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ৫:০০ এএম

বাংলাদেশ ব্যাংকের পিআরএল-এ যাওয়া নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাছেরকে কেন্দ্রীয় ব্যাংকটির ডেপুটি গভর্নর হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। রবিবার (১৪ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, আবু ফারাহ মো. নাছেরকে ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

তিনি মুঠোফোনে ইনকিলাবের এই প্রতিবেদককে বলেন, ব্যাংকের নীতি ও কৌশল অনুসরণ করে এবং সকলের সহযোগিতা নিয়ে দেশের অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে চেষ্টা করব।‌ এদিকে কোনো বিজ্ঞপ্তি ছাড়াই সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে তাঁকে ডিজি হিসেবে মন্ত্রণালয় বেছে নিয়েছে বলে জানা গেছে।
সাধারণত বাংলাদেশ ব্যাংকের ডিজি নিয়োগ দিতে সার্চ কমিটি গঠন ও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর তিনজনের নামের তালিকা পাঠানো হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এসব প্রক্রিয়া অনুসরণ না করেই এবার শুধু আবু ফরাহ মো. নাছেরের নাম সরকারের উচ্চপর্যায়ে পাঠানো হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

ফারাহ নাছের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে গত মাসে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান। তাঁর আগে বাংলাদেশ ব্যাংকে যোগ দেওয়া ১০ জনের বেশি নির্বাহী পরিচালক এখনো চাকরিতে বহাল আছেন। তবে ফারাহ নাছের বেশি বয়সে বাংলাদেশ ব্যাংকে যোগ দেওয়ার কারণে তাঁর চাকরির মেয়াদ পূর্ণ হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে নীতি প্রণয়ন কৌশলে অগ্রণী ভূমিকা রাখেন ফরাহ নাছের। এ কারণে তাঁকে ডিজি হিসেবে বেছে নেওয়া হয়েছে। তার গ্রামের বাড়ি কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার লোহাইমুড়িতে।স্থানীয় এমপি ও সাবেক আইনমন্ত্রী এডভোকেট আবদুল মতিন খসরু, উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার, শিক্ষানুরাগী মোশাররফ হোসেন চৌধুরী, বুড়িচং উপজেলা সমিতির সভাপতি এমএ মতিন এমবিএ এবং জাতীয় শিক্ষক নেতা প্রিন্সিপাল মোহাম্মদ আলী চৌধুরী তাকে শুভেচ্ছা জানান।



 

Show all comments
  • Mizanur Rahman ১৫ মার্চ, ২০২১, ১১:২৯ এএম says : 0
    No commit
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ