Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্ধারিত সময়ে শুরু হয়নি নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পের কাজ

সংসদীয় কমিটির ক্ষোভ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শুরু না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সাথে ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ বৃদ্ধি করে প্রকল্পের কাজ সম্পন্ন করার সুপারিশ করে কমিটি। গতকাল পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, এ এম নাঈমুর রহমান ও সালমা চৌধুরী অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতে ১৬তম বৈঠকের কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। কমিটিতে ১৬তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা হয় এবং সিদ্ধান্তগুলো দ্রæততম সময়ের মধ্যে বাস্তবায়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। ড্রেজিং কাজ বাস্তবায়নের জন্য প্রকল্প স্থলে ড্রেজার স্থানান্তরের জটিলতা ও রাবার ড্যাম নির্মাণ কাজের দরপত্র সিডিউল ক্রয় করলেও কোনো ঠিকাদারি প্রতিষ্ঠানই দরপত্র দাখিল না করায় নির্দিষ্ট সময় (অক্টোবর, ২০১৭ হতে জুন, ২০২০) প্রকল্প সম্পন্ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। একই সাথে উক্ত প্রকল্পের ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে জুন, ২০২২ পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। কমিটি মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের অতিরিক্ত মেয়াদকাল অনুমোদিত হলে, তা অনুমোদিত অতিরিক্ত মেয়াদকালের মধ্যে প্রকল্প সম্পন্ন করার সুপারিশ করে। এ ছাড়া বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ও যান্ত্রিক সরঞ্জাম পরিদফতরের শূন্য পদে নিয়োগ ও পদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বৈঠকে পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলায় ভুবনেশ্বর নদী পুনঃখনন এবং পোনা নদী ও ভুবনেশ্বর নদীর ভাঙন হতে বিভিন্ন স্থাপনা বা সম্পদ রক্ষা প্রকল্পের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। কমিটি ভুবনেশ্বর নদী পুনঃখনন এবং পোনা নদী ও ভুবনেশ্বর নদীর ভাঙন হতে বিভিন্ন স্থাপনা বা সম্পদ রক্ষা প্রকল্পের অতিরিক্ত মেয়াদকাল জুন, ২০২১-এর মধ্যে সম্পন্ন করার সুপারিশ করে।
বৈঠকে বাজেট প্রণয়নের সময় সঠিকভাবে প্রকল্পের ব্যয় নির্ধারণ ও নির্ধারিত মেয়াদকালের মধ্যে প্রকল্প সম্পন্ন করার সুপারিশ করা হয়। যাতে প্রকল্পের ব্যয় বৃদ্ধি না পায় এবং প্রকল্পের মেয়াদকাল বৃদ্ধি করতে না হয়। পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন), বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশগ্রহণ করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ