Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবার ড্যাম প্রকল্পে দুর্নীতি - ব্যবস্থা নিতে কৃষি মন্ত্রণালয়ের নির্দেশ

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:০০ এএম


পঞ্চায়েত হাবিব : হত-দরিদ্র কৃষকের জমিতে পানি সরবরাহে বিএডিসি’র রাবার ড্যাম প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথের বিরুদ্ধে সরকারি বরাদ্দের ২৫ কোটি টাকা আতœসাতের ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কৃষি মন্ত্রণালয়।কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোর্শেদা আক্তার স্বাক্ষরিত চিঠি গত ১০জুন বাংলাদেশ কৃষি উন্নয়ন কপোরেশনের চেয়ারম্যানকে দেয়া হয়েছে। অপরদিকে দুনীতি দমন কমিশনের চেয়ারম্যানকে এ বিষয়টি তদন্তের জন্য অভিযোগ দিয়েছে ক্ষতিগ্রস্ত হত-দরিদ্র কৃষকরা। কৃষি মন্ত্রণালয়ের চিঠি পেয়েছেন স্বীকার করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ নাসিরুজ্জামান ইনকিলাবকে বলেন, রাবার ড্যাম প্রকল্পের পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করা হবে। এছাড়া কৃষকের যে ক্ষতি করে সে বিষয়টিও তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
চিঠিতে বলা হয়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে দেশের হত-দরিদ্র কৃষকের ভাগ্য উন্নয়নের জন্য বিএডিসির মাধ্যমে রাবার ড্যাম প্রকল্পের কার্যক্রম শুরু করে। এ প্রকল্পের পিডি হিসেবে নিয়োগ পাওয়ার জন্য কৃষি মন্ত্রণালরে এক উদ্ধর্তন কর্মকর্তাকে মোটা অংকের টাকার বিনিময় প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ নেন ধীরেন্দ্রচন্দ্র দেবনাথ। নিয়োগ পাওয়ার পরে ধীরেন্দ্রচন্দ্র দেবনাথ ঘুষের টাকা তুলতে মরিয়া হয়ে উঠে। এক পর্যায়ে দেশের হত-দরিদ্র কৃষকের ভাগ্য উন্নয়নের জন্য বিএডিসির রাবার ড্যাম প্রকল্পের নানা অনিয়র শুরু করে। প্রকল্পের কাজ না করে ২৫ কোটি টাকা ভুয়া বিলে নিজে তুলে নিয়ে আতœসাৎ করেছেন। হত-দরিদ্র কৃষক মো আব্দুল হক মন্ত্রণালয়ের চিঠিতে বলেন, বিএডিসি’র রাবার ড্যাম প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথের কক্সবাজার জেলার রামু উপজেলার হত-দরিদ্র কৃষকের জন্য রাবার ড্যাম প্রকল্পের ২৫ কোটি টাকা সরকারি ভাবে বরাদ্দ দেয়া হয়। রামু উপজেলা নিবার্হী কর্মকতা ও কৃষি কর্মকর্তা বড় গরজাই স্থান নির্ধারণ করে বিএডিসি’র রাবার প্রকল্পের পরিচালকে সুপারিশ করে। বিধি মোতাবেক সেই স্থানে প্রকল্পের কাজ করা হবে জানিয়ে চিঠি দেয়া হয় বড় গরজাই পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি তাহের আলীকে। কিন্তু এর কিছুদিন পরে প্রকল্পের কাজ না করে অন্য এলাকায় প্রকল্পের কাজ করেছে দেখিয়ে প্রকল্পের পরিচালক সমুদয় টাকা তুলে নিয়ে গেছে। পরে এলাকার কৃষকরা প্রকল্পের পরিচালক ও কনসালটেন্ট মনিন্দ্র চন্দ্র রুদ্র বাবুকে ধাওয়া করে পরে তারা পালিয়ে যায়। এ ঘটনায় এলাকায় কৃষকের মাঝে জানা জানি হলে রড় গরজাই এলাকায় পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি তাহের আলী বাদিী হয়ে গত ২০ মে হাইকোটে একটি রীট পীটিশন দায়ের করেন। যার পিটিশন নং ৬৪২২।
এছাড়া বিএডিসি’র রাবার ড্যাম প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ গতঅর্থ বছরে রাবার ড্যাম প্রকল্প থেকে চার ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিকের কাজে ৩ কোটি ৭০ হাজার কোটি টাকা নিয়েছেন যা ২০১৭ সালের ১৬ অক্টোবর সোনাগাও হোটেলের সিসি ক্যামেরায় ধারণ করা আছে বলা হয়। কৃষি মন্ত্রণালয়ের সচিবেক দেয়া অভিযোগে এম এইচ প্রোপ্রাটরের মালিক লিটনের অভিযোগে বলা হয়, বিএডিসি’র রাবার ড্যাম প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ ২০১৭ সালের ১৬ অক্টোবর রাজধানীর সেনারগাও হোটেলের বিপরীদে পেয়ালা ক্যাপেতে বসে প্রকল্পের পরিচালক কাজ দেয়ার কথা বলেন সাত লাক ৫০ হাজার টাকা নিয়েছেন। এছাড়া ২ কোটি ২০ লাখ টাকা দিয়ে রাজধানীর তেজকুনী পাড়ায় এপার্টমেন্ট কিনেছেন। এছাড়া বিএডিসি’র কর্মচারীদের অভিযোগে বলা হয়েছে, কক্সবাজার রামু এলাকার হত-দরিদ্র কৃষকের সুবিধা ও চাহিদার ভিত্তিতে রাবার ড্যাম প্রকল্পের কাজ না করে দুনীতির আশ্রয় নিয়েছে। বিষয়টি তদন্তের দাবি করা হচ্ছে। এ বিষয়ে বিএডিসি’র রাবার ড্যাম প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ ইনকিলাবকে বলেন, মন্ত্রণালয়ের চিঠি আমি এখনো পাই নাই। পেলে আপনাকে এ বিষয় বলতে পাব। তা ছাড়া বলতে পাব না।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ