Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিতা হত্যার দায়ে মৃত্যুদন্ড

জামালপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

জামালপুরে বৃদ্ধ পিতাকে হত্যার দায়ে পুত্র সবুজ মিয়াকে মৃত্যুদন্ডাদেশ দিয়েছে আদালত। গতকাল রোববার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. জুলফিকার আলী খান এক জনাকীর্ণ আদালতে এই রায় ঘোষণা করেন।

দন্ডপ্রাপ্ত সবুজ মিয়া জামালপুর সদর উপজেলার শাহবাজপুর ইউনিয়নের দক্ষিণ কৈডোলা গ্রামের মৃত ইমান আলীর ২য় পুত্র।

মামলার রায়ে বলা হয়েছে, ইমান আলীর সাথে তার পুত্র সবুজ মিয়ার জমি নিয়ে বিরোধ চলে আসছিল। সবুজ মিয়া স্থানীয় ইউপি নির্বাচনের সদস্য পদে অংশগ্রহণের জন্য জমি লিখে দেয়ার চাপ প্রয়োগ করেন ইমান আলীকে। ইমান আলী রাজি না থাকায় ২০১৬ সালের ২৪ ফেব্রæয়ারি সবুজ মিয়া তার গ্রামের দাখিলী মাদরাসার সামনে বাবা ইমান আলীকে ব্যাপক মারধর করে। হাসপাতালে নেয়ার পথে গুরুত্বর আহত ইমান আলী মারা যান।

এই ঘটনায় নিহতের বড় ছেলে বাদল মিয়া বাদি হয়ে জামালপুর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
মামলায় ২২জন স্বাক্ষীর মধ্যে ১৭জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে সবুজকে মৃত্যুদন্ডাদেশ এবং ৫০ হাজার টাকা জরিমানার রায় ঘোষণা করেন বিজ্ঞ বিচারক।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী এড. নির্মল কান্তি ভদ্র বলেন- ‘আমরা এই রায়ে সন্তুষ্ট এবং আমরা এই রায় দ্রুত কার্যকরের দাবি জানায়।’

মামলার আসামি পক্ষের আইনজীবী মো. আশরাফুল হোসাইন সোহাগ বলেন- ‘আমরা এই রায়ে সন্তুষ্ট না। আমরা উচ্চ আদালতে আপিল করবো। ইনশাল্লাহ উচ্চ আদালতে ন্যায় বিচার পাবো আমরা।’ একই দিন দুপুরে জেলার বকশিগঞ্জে এক শিশুকে ধর্ষণের দায়ে উদয় নামে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত।

গতকাল দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এম আলী আহমেদ এই রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্ত তাকিউল হাসান উদয় বকশিগঞ্জ উপজেলার উঠানোপাড়া গ্রামের ছোরহাব আলীর ছেলে।

নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৯ (১) ধারায় ধর্ষণ অপরাধ প্রমানিত হওয়ায় আসামি উদয়কে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন আদালতের বিজ্ঞ বিচারক। জরিমানার টাকা আদায় করে মামলার ভিকটিমকে প্রদানের নির্দেশ দেয় আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ