Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনবল সঙ্কটে সেবাবঞ্চিত রোগীরা

রাঙ্গুনিয়ায় উপস্বাস্থ্য কেন্দ্রের করুণ দশা

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সাধারণ মানুষ চিকিৎসাসেবা পাচ্ছেন না। এসব চিকিৎসা কেন্দ্রগুলোতে দেখাই মেলে না চিকিৎসকদের। সপ্তাহের অধিকাংশ দিন তালাবদ্ধ থাকে এসব উপস্বাস্থ্যকেন্দ্র। তবে জনবল সঙ্কটের কথা বলছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

সরেজমিনে জানা যায়, সপ্তাহে ৬দিন ৮টা থেকে ৩টা পর্যন্ত উপস্বাস্থ্যকেন্দ্রগুলো খোলা থাকার সরকারি নিয়ম রয়েছে। নিয়ম অনুসারে একটি উপস্বাস্থ্য কেন্দ্রে ১জন মেডিকেল অফিসার, ১জন উপ-সহকারী অফিসার, ১ জন ফার্মাসিস্ট এবং একজন এমএলএসএস দায়িত্বে থাকার নিয়ম থাকলেও কেউই কর্মস্থলে আসে না। চন্দ্রঘোনা উপস্বাস্থ্যকেন্দ্রে সকাল ১১টায় গিয়ে দেখা য়ায় তালাবদ্ধ। এভাবেই সপ্তাহে ৬ দিনের মধ্যে ৪দিনই বন্ধ থাকে বলে অভিযোগ এলাকাবাসীর। এছাড়া কোনো এমবিবিএস চিকিৎসক ছাড়াই কয়েক বছর ধরে এভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে উপস্বাস্থ্যকেন্দ্রেটির সেবা কার্যক্রম। তবে মাঝে মধ্যে একজন স্বাস্থ্যকর্মী দিয়েই চলে কেন্দ্রের কার্যক্রম। এই নিয়ে এলাকাবাসীর অভিযোগের অন্ত নেই।

উপজেলার ৭ ইউনিয়নে স্বাস্থ্যকেন্দ্রের ৬টিতেই মেডিকেল কর্মকর্তাদের পোস্টিং থাকলেও তারা এসব স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা সেবা দিতে আসেনা না। এতে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। উপস্বাস্থ্যকেন্দ্রে সংলগ্নে জনৈক এক ব্যক্তি বলেন, সপ্তাহের শনিবার এবং মঙ্গলবার এই দুইদিন একজন নারীকর্মী এসে মানুষের রোগের কথা শুনে কিছু ওষধ বিতরণ করে থাকেন। এছাড়া বাকি দিনগুলিতে হাসপাতাল তালাবদ্ধ থাকায় লোকজন সেবা নিতে এসে ফিরে যান। বছরের পর বছর এভাবেই চলছে স্বাস্থ্যকেন্দ্রের কার্যক্রম।

সরফভাটা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের পাশেই ইসমাইল মেম্বার তার এলাকার এই স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, নিয়মিত কোন ডাক্তার আসেন না। অধিকাংশ সময় হাসপাতালে তালাবদ্ধ থাকে। তবে মাঝে মধ্যে উপ-সহকারী মেডিকেল অফিসার এসে চিকিসৎসা সেবা দিয়ে থাকেন।

এ দিকে উপজেলা হাসপাতালের সমস্যারও অন্ত নেই। ৫০ শয্যা হাসপাতালটিতে আছে নানা সমস্যা। হাসপাতালে প্রতিনিয়তই চিকিৎসকদের অনুপস্থিতি, বহির্র্বিভাগে অনিয়মিত রোগী দেখা, নার্র্স-আয়াদের দূরব্যাবহার ও অসহযোগিতা। এর বাইরেও কর্মকর্তা-কর্মচারী সঙ্কট, প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণের সঙ্কটসহ নানা সমস্যায় হাবুডুবু খাচ্ছে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। রোগীদের অভিযোগ, চিকিৎসক না আসায় সামান্য কিছু হলেই বড় ধরনের সমস্যা দেখিয়ে চট্টগ্রাম মেডিক্যালে স্থানান্তর করা হয়।

এসব বিষয়ে রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রায়হান ইসলাম জানান, কয়েকজন মেডিক্যাল কর্মকর্তা বদলি হয়েছেন। এর বাইরেও বিভিন্ন বিভাগে জনবল সঙ্কট রয়েছে। তবে এসব সমস্যা অতি দ্রুত নিরসন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ