Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা তৃতীয় দিনে সহস্রাধিক সংক্রমণ, মৃত্যু আরও ১৩

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। আগের দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে হাজারের বেশি। আগের দিন এক হাজার ৫১ জন নতুন করে করোনা পজিটিভ হলেও গত ২৪ ঘণ্টায় এর পরিমাণ ছিল এক হাজার ৬৬ জন। এ নিয়ে দেশে সংক্রমণ ছাড়িয়েছে ৫ লাখ ৫৫ হাজার। কেবল শনাক্তের পরিমাণ নয়, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণও গতকাল ছিল ৬ শতাংশের বেশি।
এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ছয় জন। একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ২৫২ জন। এ নিয়ে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা সাড়ে আট হাজার ছাড়িয়েছে। করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৯ হাজার ১৭২ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৯টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৭২টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৫০টি, বেসরকারি ল্যাব ৬৯টি।
গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৭৮২টি। আগের দিনের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৬ হাজার ১১১টি। এ নিয়ে দেশে ৪২ লাখ ৩২ হাজার ১৩৯টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩২ লাখ ৪১ হাজার ৫৯৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৯ লাখ ৯০ হাজার ৫৪৫টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে এক হাজার ৬৬টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ৫৫ হাজার ২২২ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৬২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ১২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ছয় জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে মোট ৮ হাজার ৫১৫ জনের মৃত্যু হলো। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন এক হাজার ২৫২ জন। এ নিয়ে মোট ৫ লাখ ৯ হাজার ১৭২ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯১ দশমিক ৭১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ১৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১২ জন এবং নারী এক জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের একজনের জনের বয়স ৩০ থেকে ৪১ বছরের মধ্যে, ৪১ থেকে ৫০ বছরের তিন জন, ৫১ থেকে ৬০ বছরে বয়সের দুই জন এবং ৬০ বছরের বেশি সাত জন। এর মধ্যে ৯ জন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে তিন জন এবং বরিশাল একজন মারা গেছেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ৫৪ লাখ ৯৫ হাজার ৯০৮ জন করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে বুধবার (১০ মার্চ) পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন মোট ৪২ লাখ ১৮ হাজার ১২৭ জন।
করোনাভাইরাস সংক্রমণসহ স্বাস্থ্য বিষয়ক জরুরি প্রয়োজনে ১৬২৬৩, ৩৩৩ ও ১০৬৫৫ নম্বরে কল করতে বলা হয়েছে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে। পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। যারা আগে থেকেই দীর্ঘ মেয়াদি বিভিন্ন রোগে আক্রান্ত, তারা ও বয়োজ্যেষ্ঠরা করোনা পজিটিভ হলে তাদের দ্রæত হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণের ন্যূনতম দুই সপ্তাহ পর থেকে সর্বোচ্চ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই এই সময়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি না মেনে চলছে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। এ কারণে ভ্যাকসিন নেওয়ার আগে ও পরেও মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।



 

Show all comments
  • মেহেদী ১৩ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • হৃদয়ের ভালোবাসা ১৩ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
    নতুন করা লকডাউন দেয়া হবে নাকি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ