Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ বছরেও পূর্ণাঙ্গ স্বাধীনতা পাইনি ছাত্র জমিয়ত বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১১:০৯ এএম

স্বাধীনতার ৫০ বছর হলেও আমরা পূর্ণাঙ্গ স্বাধীনতা এখনো পাইনি। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে বাংলাদেশের মানুষ স্বাধীন নয়। পূর্ণাঙ্গ স্বাধীনতার জন্য আমাদেরকে সংগ্রাম চালিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার রাজধানী ঢাকার পল্টনস্থ জমিয়ত মিলনায়তনে ছাত্র জমিয়ত বাংলাদেশের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আল আদনানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্ম-মহাসচিব ও ছাত্র জমিয়ত বাংলাদেশের সাবেক সফল সভাপতি শায়খুল হাদীস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম, উলামায়ে ইসলাম বাংলাদেশ মহাসচিব ও ছাত্র জমিয়ত বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন সভাপতি মুফতি শেখ মুজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করিম, সাবেক সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মালিক চৌধুরী, সাবেক সভাপতি মুফতি জাকির হোসাইন খান, হাফেজ মাওলানা খাইরুল ইসলাম, মোশাররফ হোসাইন, আরাফাত হোসাইন ও শাকিল আহমদ।

নেতৃবৃন্দ আরো বলেন, একজন আলেম মাওলানা শাহ আবদুল আজিজ মুহাদ্দিসে দেহলবি (রহ.)এর ফতোয়ায় ভারত উপমহাদেশের স্বাধীনতার সংগ্রাম শুরু হয়েছিলো। জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দী, শাইখুল ইসলাম সৈয়দ হোসাইন আহমদ মাদানীসহ উলামায়ে দেওবন্দের ত্যাগের বিনিময়ই ভারত উপমহাদেশ স্বাধীন হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার জন্য জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ অগ্রণী ভূমিকা পালন করেছেন। জমিয়তের অনেক নেতা মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছেন। নেতৃবৃন্দ বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের হেফাজত এবং মুক্তিযুদ্ধে শহীদদের রূহের মাগফিরাতের জন্য মহান রাব্বুল আলামিনের দরবারে বিশেষ মোনাজাত করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ