Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খাগড়াছড়িতে বাঙালি সংগঠনগুলোর ডাকে সকাল-সন্ধ্যা হরতাল চলছে

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : টায়ার আগুন, খণ্ড, খণ্ড মিছিল ও পিকেটিং’র মধ্য দিয়ে খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল চলছে। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদসহ কয়েকটি বাঙালি সংগঠন এ হরতালের ডাক দেয়।
হরতালের কারণে দুরপাল্লা ও অভ্যন্তরীণ সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে ও দোকানপাট খুলেনি। শহরে রিক্সা ও টমটম চলাচলও বন্ধ রয়েছে।
সকাল থেকে খাগড়াছড়ি শহরের বিভিন্ন পয়েন্টে বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন ও সাধারণ সম্পাদক এস এম মাসুম রানার নেতৃত্বে সড়কের উপর টায়ার জালিয়ে, খণ্ড খণ্ড মিছিল করে হরতালের সমর্থনে পিকেটিং করতে দেখা গেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশ রয়েছে সতর্ক অবস্থায়।
রবিবার সকাল ১০টায় রাঙামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকসহ কমিশনের সদস্যরা রাঙামাটি পৌঁছেছেন। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সচিব মো: রেজাউল করিম বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।
উল্লেখ্য, দায়িত্ব গ্রহণের প্রায় দুই বছর পর এটি হবে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের পঞ্চম চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের প্রথম বৈঠক। ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর এই সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতিকে পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। একই মাসে ১৩(সেপ্টেম্বর) তিনি যোগদান করেন। তবে আইন সংশোধনের পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের দাবির মুখে তিনি এতো কাজ শুরু করতে পারেননি।
অবশেষে গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয় এবং ৯ আগস্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ