Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিত্যপণ্যের লাগাতার মূল্য বৃদ্ধিতে সংসার চলছে না দক্ষিনাঞ্চলে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারগুলোর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ৪:৫০ পিএম

রমজানের বেশ কিছু আগেই নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে দক্ষিণাঞ্চলের নিম্ন ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারগুলোর দূর্ভোগ ক্রমশ বাড়ছে। রান্নার গ্যাসের সাথে চাল, ডাল, ভোজ্য তেল ও চিনির মূল্য বৃদ্ধিতে অনেক পরিবারই চলছে যথেষ্ঠ টানাপোড়েনে। নি¤œবিত্ত ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারগুলোর সংসার চালাতে দারুন কষ্ট ভোগ করছেন।
গত একমাসে দক্ষিণাঞ্চলের পাইকারী বাজারে চালের দাম বেড়েছে প্রকারভেদে ৩ টাকা থেকে ৫ টাকা পর্যন্ত। এখন নি¤œ-মধ্য মানের ‘বিআর-২৮’ বা ‘আঠাশ বালাম’ চাল বিক্রী হচ্ছে ৪৫ টাকা কেজি। আর মধ্যম মানের মিনিকেট চালের কেজি ইতোমধ্যে ৬৪ টাকায় উঠেছে । ভাল মানের সয়াবিন তেলের লিটার এখন ১৩৫টাকা। চিনির কেজি সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌছে খুচরা পর্যায়ে ৭২Ñ৭৫ টাকা কেজিতে বিক্রী হচ্ছে। মুগ ডালের কেজি ১৩৫-১৪০টাকা। মুসুর ১২৫ টাকা কেজি।
এদিকে আমদানীকৃত পেয়াঁজের কেজি ৩০ টাকা হলেও দেশী পেয়াঁজ এখনো ৩৫ টাকার ওপরে। রসুন ও আদার দাম আগের অবস্থানেই ভোক্তাদের ক্রয়সীমার মধ্যে রয়েছে।
অপরদিকে গত দুমাসে এলপি গ্যাসের দাম সাড়ে ১২ কেজির সিলিন্ডার প্রতি আড়াইশ থেকে ৩শ টাকা বেড়ে এখন ১ হাজার ৫০ টাকায়ও বিক্রী হচ্ছে।
রাষ্ট্রীয় বানিজ্য সংস্থা-টিসিবি আমদানীকৃত পেয়াঁজের বোঝা নিয়ে বিপাকে থাকলেও তাদের ভান্ডার চিনি, ডাল ও সয়াবিন তেল শূণ্য হয়ে পড়ায় এসব পণ্য বিক্রী প্রায় বন্ধ করে দিয়েছে। হাতেগোনা দু একজন ডিলারকে পোয়াজ বিক্রীর স্বার্থে সিমিত কিছু তেল ও চিনি বিক্রীর জন্য দেয়া হলেও তা খুবই সিমিত। তবে টিসিবি’র দায়িত্বশীল সূত্রের মতে, রমজানের আগেই তারা পেয়াঁজের পাশাপাশি বাজারে সয়াবিন তেল, চিনি আর ছোলাবুট বিক্রী শুরু করবেন। এতেকরে এসব নিত্যপণ্যের দাম রমজনে নিয়ন্ত্রনে থাকবে বলে আশা করছে টিসিবি’র দায়িত্বশীল মহল। তবে ঠিক কবে নাগাদ টিসিবি এসব পণ্য নিয়ে বাজরে হাজির হবে তা বলতে পারেন নি কতৃপক্ষ।
এদিকে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির রেশ ধরে দক্ষিণাঞ্চলের বাজারে ব্রয়লার মুরগীর দাম প্রতি কেজিতে ২৫-৩০ টাকা পর্যন্ত বেড়েছে। গরু ও খাশীর গোসতের দামও কেজিপ্রতি বেড়েছে ৪০Ñ৫০ টাকা। একই সাথে বেড়েছে মাছের দামও। তবে মেঘনা ও তার কয়েকটি শাখা নদÑনদীতে দুমাসের জন্য সব ধরনের মৎস্য আহরনে নিষেধাজ্ঞার কারণে বাজারে মাছের সরবারহও কিছুটা হ্রাস পেয়েছে। ফলে দামও বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ