Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটাধিকার দাবিতে ‘মার্চ ফর ডেমোক্রেসি’

পঞ্চগড় জেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভোটাধিকার চাই ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশের দাবিতে হানিফ বাংলাদেশির ‘মার্চ ফর ডেমোক্রেসিথ শেষ হয়েছে। তার এই কর্মসূচির সমর্থনে সংবর্ধনা ও নাগরিক সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন। গতকাল শনিবার দুপুরে অভিযাত্রার ৮০তম দিনে পঞ্চগড় শের-ই বাংলা পার্ক সংলগ্ন মুক্ত মঞ্চে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে বক্তব্যের মাধ্যমে হানিফ বাংলাদেশী তার কর্মসূচি শেষ করেন।
কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশি বলেন, আমাদের সংবিধানে লেখা আছে রাষ্ট্রের মালিক জনগণ। আর রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। অথচ স্বাধীনতার ৫০ বছর ধরে সব শাসক দ্বারা জনগণের ভোটাধিকার কম-বেশি লুণ্ঠিত হয়েছে। গণতন্ত্র ও বাকস্বাধীনতা সংকুচিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জনগণের প্রত্যাশা-ভোটাধিকার ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশ। সংবিধান মতে, রাষ্ট্রের মালিক জনগণ আর রাষ্ট্রের ওপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত ভোটাধিকার, যাহা ৫০ বছর ধরে লুণ্ঠিত হচ্ছে।
তিনি বলেন, জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে থাকলে অন্যায় দীর্ঘায়িত হয় না। এখন জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে নেই, সে কারণে দুর্নীতি দুর্বৃত্তায়ন মাথা চাড়া দিয়ে উঠেছে। এখন কাক্সিক্ষত সে ভোটাধিকার, কার্যকর গণতন্ত্রের দাবি নিয়ে দেশব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি দেশের প্রতিটি থানা শহর ও জেলা শহর প্রদক্ষিণ করে আজ শেষ হলো।
হানিফ বাংলাদেশী আরো বলেন, এই ৮০ দিনে ৬৪ জেলা থেকে ২৩ হাজার গণস্বাক্ষর সংগ্রহের মাধ্যমে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ শেষ করেছি। তবে ভোটাধিকার আন্দোলন এখানেই শেষ নয় আগামী দিনেও বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে অব্যাহত থাকবে।
এর আগেও ২০১৯ সালের ১২ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ভোটাধিকারের দাবিতে টেকনাফ থেকে তেঁতিিলয়া পদযাত্রা করেন হানিফ বাংলাদেশী। একই বছর ১৪ মে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে পচা আপেল নিয়ে প্রতিবাদ করেছেন। ২০ সেপ্টেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত দুর্নীতি বন্ধের জন্য ৬৪ জেলার ডিসিকে স্বারকলিপি দিয়েছেন এবং দুর্নীতিবাজদের উদ্দেশে জেলায় জেলায় লালকার্ড প্রদর্শন করেছেন। ২০২০ সালের ১১ অক্টোবর থেকে ২০ অক্টোবর প্রতীকী লাশ নিয়ে ঢাকা থেকে কুড়িগ্রামের অনন্তপুর সীমান্ত অভিমুখে পায়ে হেঁটে সীমান্ত হত্যা বন্ধের দাবি জানিয়েছেন। নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দীন। এসময় পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলা, উপজেলার বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mushfiq Borat ২৪ এপ্রিল, ২০২১, ১০:৫০ পিএম says : 0
    বাংলাদেশের আইকন হানিফ বাংলাদেশীর সাথে দেখা হলো, কথা হলো।মার্চ ফর ডেমোক্রেসির ৭৭তম দিনে ৬২তম জেলা দিনাজপুরে বাংলাদেশ যুব শক্তির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক মুশফিক বরাতের সাথে ছিলেন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হানিফ বাংলাদেশী।দিনাজপুর জেলার ডিসি অফিসের সামনে থেকে মার্চ ফর ডেমোক্রেসি ও গণস্বাক্ষর কর্মসূচি শুরু হয় এবং জেলা প্রেসক্লাব হয়ে দশমাইল ইয়াসমিন চত্ত্বরে গিয়ে শেষ হয়।ইয়াসমিন চত্ত্বরে সংহতি জানিয়েছিলেন ভূমিহীন আন্দোলনের কেন্দ্রীয় নেতা স্বপন ভূঁইয়া ও হাজেরা বেগম।আরো সংহতি জানান বিন ইয়ামিন সুফী।আগামীকাল ঠাকুরগাঁও জেলায় মার্চ ফর ডেমোক্রেসি থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ