Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজেটে তালিকাভুক্ত কোম্পানির কর হার ২০ শতাংশ করার দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৬:৫৩ পিএম

তালিকাভুক্ত কোম্পানির কর হার আসছে ২০২১-২০২২ অর্থবছরে কমিয়ে ২০ শতাংশ করার জন্য এনবিআরকে সুপারিশ করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (৪ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে এনবিআরের প্রাক বাজেট আলোচনায় অংশ নিয়ে এসব বলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ছায়েদুর রহমান।

তিনি বলেন, তালিকাভুক্ত কোম্পানির ভ্যাট হার কমিয়ে ১০ শতাংশ, মার্চেন্ট ব্যাংকের কর্পোরেট কর হার ৩৭ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ, পুঁজিবাজারের প্রতিটি লেনদেনের ওপর কর হার শূন্য দশমিক ০১৫ করা হোক। এ সময় অপ্রদর্শিত আয় ৫ শতাংশ কর প্রদান করে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য আরও এক বছর মেয়াদ বাড়ানোর দাবি জানান তিনি।

আলোচনায় অংশ নিয়ে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল বলেন, ব্যাংক শুধুমাত্র লাভজনক প্রতিষ্ঠানই নয়; সেবামূলক কাজের পাশাপাশি সরকারের উন্নয়ন অংশীদার হিসেবে কাজ করছে, যা সেবা হিসেবেই গণ্য হয়। অথচ ব্যাংকিং খাতের ওপর ৪০ শতাংশ কর চাপিয়ে দেয়া হয়। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। এই কর হার ব্যাংকিংখাতকে পিছিয়ে দিচ্ছে।

পারভেজ তমাল বলেন, লিস্টেড ও নন-লিস্টেড কোম্পানির পার্থক্য প্রত্যেকটি সেক্টরে আছে। সেটা কোন সেক্টরে ১০ শতাংশ, কোন সেক্টরে সাড়ে ৭ শতাংশ আবার কোনটায় ৫ শতাংশ। অথচ ব্যাংকিংখাতে আড়াই শতাংশ করে দেয়া হয়েছে। এই অসামঞ্জস্যতা দূর করার তাগিদ দেন তিনি। বিশেষ করে ক্যাপিটাল মার্কেটে লিস্টেড ও নন-লিস্টেডের মধ্যে যে ডিফারেন্স আছে সেটা ব্যাংকখাতেও রাখা উচিত বলে উল্লেখ করেন তিনি। একই সঙ্গে একটি মান নির্ধারণ করা দরকার। ৫ শতাংশ হলে সবার ৫ শতাংশ হবে। এটা ব্যাংকিংখাতের জন্য আলাদা হবে কেন উল্লেখ করেন তিনি।

এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল বলেন, একদিকে ৪০ শতাংশ কর নিচ্ছে। এরপর ডিভিডেন্ড’র উপর আবার কর। এই একাধিক কর দূর করতে হবে। পাশাপাশি উদ্যোক্তাদের বিনিয়োগমুখী করতে কর হার কামনোর আহবান জানান তিনি।

পারভেজ তমাল বলেন, করপোরেট সোস্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) নীতিমালা বাংলাদেশ ব্যাংকের এক ধরণের। অপরদিকে এনবিআর’র অন্য ধরণের। এই সিএসআর নীতিমালা এক হওয়া উচিত বলে মনে করেন তিনি।

সভায় পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির জন্য কর হার ১৫ শতাংশ করার এবং নতুন তালিকাভুক্ত কোম্পানির জন্য ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়। এছাড়া বিমা খাতে কর্মসংস্থান বাড়াতে এজেন্টদের ওপর ৫ শতাংশ এআইটি বাতিল করার প্রস্তাব দেয়া হয়। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু মো. রহমাতুল মুনিম বলেন, এনবিআর সবার কাছেই প্রস্তাবনা নিয়ে একত্রে সিদ্ধান্ত নেবে। রাজস্ব আদায়ে স্বচ্ছতা আনতে আমরা কাজ করছি। এক্ষেত্রে সবার সহায়তা প্রয়োজন। সভায় এনবিআরের সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ