Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে জেলের জালে আটকা মর্টার সেল ধ্বংস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ৬:৫৫ পিএম

কর্ণফুলী নদীতে জেলেদের জালে আটকে উদ্ধার একটি মর্টার শেল নিষ্ক্রিয় করেছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি টিম।
সোমবার কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর এলাকার এস আলম বালুর মাঠে সেটির বিস্ফোরণ ঘটায় সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ টিম।
জাতীয় জরুরি সেবা নম্বরে মর্টার শেল পাওয়ার তথ্য পেয়ে পুলিশ সেটি উদ্ধার করে নিজেদের হেফাজতে রেখেছিল।
কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ জানান, গত শনিবার বিকেলে কর্ণফুলী নদীতে মাছ শিকারে যাওয়া জেলেদের জালে মর্টার শেলটি আটকে যায়। প্রায় ৩৫ কেজি ওজনের মর্টার শেলটি তারা লোহার সিলিন্ডার ভেবেছিলেন। ইছানগর এলাকায় একটি ভাঙ্গারির দোকানে শনিবার রাতে তারা সেটি বিক্রি করতে যায়। কিন্তু ভাঙ্গারির দোকানের মালিক দেখেই বুঝতে পারেন যে, সেটি বিস্ফোরক জাতীয় কিছু। তখন তিনি ৯৯৯ নম্বরে কল করে বিষয়টি জানান।
খবর পেয়ে আমরা ওই দোকানে গিয়ে মর্টার শেলটি উদ্ধার করে ইছানগরে এস আলম বালুর মাঠে নিয়ে যাই। গতকাল (রোববার) সিএমপির বোম্ব ডিজপোজাল ইউনিট ও সোয়াট টিম গিয়ে সেটি পরীক্ষা করে। কিন্তু মর্টার শেলটি এত উচ্চক্ষমতার সক্রিয় বিস্ফোরক যে, সেটি তাদের পক্ষে নিষ্ক্রিয় করা সম্ভব ছিল না।
সেজন্য আমরা সেনাবাহিনীকে চিঠি দিই। আজ সেনাবাহিনীর একজন ক্যাপ্টেনের নেতৃত্বে টিম এসে সেটির বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেছে।
মর্টার শেলটি দীর্ঘদিনের ‍পুরনো জানিয়ে তিনি বলেন, সম্ভবত মুক্তিযুদ্ধের সময় সেটি নদীতে ফেলা হয়। অথবা এরও আগে হতে পারে। তবে সেটি এতই শক্তিশালী যে বিস্ফোরণের পর বিস্ফোরণস্থলে প্রায় সাত ফুট গর্ত হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ