Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও পালিত হয়েছে ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’। গতকাল রাজধানীসহ দেশব্যাপি দিবসটি পালন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি।

দিবসটি উপলক্ষে বারডেম মিলনায়তনে এক আলোচনাসভার আয়োজন করা হয়। সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এ সময় আরও রাখেন সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন ও সমিতির সহ-সভাপতি আব্দুল মুয়ীদ চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক প্রফেসর এম কে আই কাইয়ুম চৌধুরী।
দিবসটির এবারের মূল প্রতিপাদ্য ‘কোভিড ও ডায়াবেটিস, প্রতিরোধে বাঁচবে জীবন’। এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ফারুক পাঠান। অনুষ্ঠানে আদর্শ ডায়াবেটিক রোগীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। এ ছাড়াও ৬০ বছর ধরে ডায়াবেটিস সুনিয়ন্ত্রণে রাখার জন্য আদর্শ রোগী হিসেবে এবার বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ন্যাশনাল কাউন্সিল সদস্য মাহবুব-উজ-জামানকে স্বর্ণের লোগো সংবলিত ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়।
‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ উপলক্ষে আয়োজিত অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো বারডেম কার পার্কিং-এর নিচ থেকে মৎস্য ভবনের মোড়ে অবস্থিত রমনা পার্কের গেট পর্যন্ত একটি রাড শো। শাহবাগ এবং এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা। দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল এ উপলক্ষে হ্রাসকৃতমূল্যে হার্ট ক্যাম্পের আয়োজন করে।
প্রসঙ্গেত, গতকাল ছিলো বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৫৬ সালের এই দিনে জাতীয় প্রফেসর ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ