Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু ৭, শনাক্ত ৩২৭ সুস্থ ৪৭৫ জন

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

এ বছর একুশে ফেব্রæয়ারি এসেছে করোনাভাইরাস মহামারির মধ্যে। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে দেখা গেছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এই দিনে ৭ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৩২৭ জন। গতকাল রোববার সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ৩২৭ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৩ হাজার ৩৫১ জন হয়েছে। আর গত এক দিনে মারা যাওয়া ৭ জনকে নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৮ হাজার ৩৪৯ জন দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৪৭৫ জন রোগী সুস্থা হয়ে ওঠেছেন। এতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৯১ হাজার ৩৬৭ জন হয়েছে।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৭টি আরটি-পিসিআর ল্যাব, ২৯টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৬৮টি র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব তথা সর্বমোট ২১৪টি ল্যাবে ১৪ হাজার ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৪৭ হাজার ৬৭৩টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৩৩ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ লাখ ৫২ হাজার ৯৪৬টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ৮ লাখ ৯৪ হাজার ৭২৭টি। গত এক দিনে যারা মারা গেছেন তাদের সবাই পুরুষ এবং সবাই হাসপাতালে মারা গেছেন। নিহতদের মধ্যে ৬ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৬ জন ঢাকা বিভাগের এবং ১ জন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৮ হাজার ৩৪৯ জনের মধ্যে ৬ হাজার ৩২১ জনই পুরুষ এবং ২ হাজার ২৮ জন নারী। তাদের মধ্যে ৪ হাজার ৬৩৮ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়াও ২ হাজার ৭৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৯৪৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪১৭ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৬৯ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৬৪ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৭ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ৪ হাজার ৬৬৯ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৫২৭ জন চট্টগ্রাম বিভাগের, ৪৭৫ জন রাজশাহী বিভাগের, ৫৫৮ জন খুলনা বিভাগের, ২৫২ জন বরিশাল বিভাগের, ৩১০ জন সিলেট বিভাগের, ৩৬২ জন রংপুর বিভাগের এবং ১৯৬ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ইতোমধ্যে ১১ কোটি ১০ লাখ পেরিয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ লাখ ৬০ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থাানে আছে বাংলাদেশ তবে মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ