Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে

করোনা টিকায় বিশ্বব্যাংকের অর্থায়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশসহ ১২টি দেশে করোনা টিকার জন্য ১৬০ কোটি (১ দশমিক ৬ বিলিয়ন) ডলার অর্থায়ন দেবে বিশ্বব্যাংক। গত শুক্রবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস গণমাধ্যমকে জানান, মার্চের মধ্যেই বোর্ড থেকে ওই তহবিলের অনুমোদন দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে। ওই ১২টি দেশের মধ্যে ফিলিপাইন, তিউনিসিয়া ও ইথিওপিয়াও আছে।

এরপর আরও ৩০টি দেশের জন্য একইরকম তহবিল গঠন করা হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জানান, গরিব দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে সেগুলো মানোপযোগী করতে কাজ করছে বিশ্বব্যাংক। ডোজগুলো কোথায় নিয়ে যাওয়া হচ্ছে সে সম্পর্কে আরো বেশি তথ্য দেওয়ার জন্য উৎপাদকদের চাপ দেওয়া হচ্ছে বলে জানান তিনি। এ ছাড়াও বিশ্বব্যাংক দরিদ্র দেশগুলো যেন আরো বেশি ভ্যাকসিন পায় সে লক্ষ্যে কাজ করছে।

এক হাজার দুইশ কোটি (১২ বিলিয়ন) ডলারের কর্মসূচির আওতায় টিকা কেনা ও উৎপাদকদের সঙ্গে যে চুক্তি সই করা হচ্ছে সেটিকে মানোপযোগী করতে কাজ করবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের সভাপতি জানান, বিশ্বব্যাংক স্থানীয় সরকারগুলোর সঙ্গে বিতরণের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে কাজ করছে। তিনি আরো জানান, ব্যাংকটির ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বর্তমান টিকা উৎপাদন ব্যবস্থাকে স¤প্রসারিত করতে কিংবা নতুন করে উৎপাদন চালু করতে চারশ কোটি (৪ বিলিয়ন) ডলার বিনিয়োগ করতে প্রস্তুত। উন্নত দেশগুলোতেও এ বিনিয়োগ করা হবে। তবে, এজন্য বর্তমান উৎপাদন ব্যবস্থা নিয়ে আরো তথ্যের প্রয়োজন।
আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মালপাস বলেন, আমরা নতুন সক্ষমতা নিয়ে বিনিয়োগ করতে আগ্রহী। তবে, এটি করা বেশ কঠিন। এ ছাড়াও দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতিকে স্বাগত জানান তিনি।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী করোনা টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে ৮২ জন ভ্যাকসিন পেয়েছেন। অন্যদিকে, ভারত ও বাংলাদেশে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে একজনেরও কম মানুষ ভ্যাকসিন পেয়েছেন। কয়েকটি আফ্রিকান দেশ এখনো টিকা কর্মসূচি শুরু হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ