Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২১ মে আবেদন শুরু ৮ মার্চ

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু আগামী ২১ মে থেকে। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এ বিষয়টি চূড়ান্ত হবে বলে জানা যায়। এবারের ভর্তি পরীক্ষা হবে ১২০ নাম্বারে। এরমধ্যে বহুনির্বাচনী ৬০, লিখিত ৪০ ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের জিপিএ-এর ওপর ২০ নাম্বার। সভার একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. হাসানুজ্জামান বলেন, ২০২০-২১ সেশনের ভর্তির আবদেন করা যাবে ৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এবং টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২১ মে, ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, ‘গ’ ইউনিটের পরীক্ষা হবে ২৮ মে, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৯ মে এবং ‘চ’ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। তিনি আরো বলেন, সব পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকার পাশাপাশি সকল বিভাগীয় শহরেও পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রফেসর হাসানুজ্জামান বলেন, এরআগে আমরা একটা সিদ্ধান্ত নিয়েছিলাম মোট ১০ নাম্বারের পরীক্ষার। তবে আজকের সভায় সিদ্ধান্তের কিছুটা পরিবর্তন এসেছে। ১০০ নাম্বারের পরিবর্তে পরীক্ষা ১২০ নাম্বারে হবে। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম বলেন, বিষয়টি ভর্তি কমিটির সভায় চূড়ান্ত করা হবে।”
এর আগে গত বছরের অক্টোবরে ঢাবি তার ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন এনে পূর্ণমান ১০০ নাম্বার করা হয়। এর মধ্যে এসএসসি ও এইসএসসির জিপিএ তে ২০ নাম্বার, রিটেন অংশে ৫০ নাম্বার এবং এমসিকিউ ৩০ নাম্বার।

এর আগে প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা ২০০ নাম্বারের পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের উপর ৮০ নম্বর এবং রিটেন অংশ ও এমসি কিউতে ১২০ নাম্বারের পরীক্ষা হতো। আর ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, এসব সিদ্ধান্ত ভর্তি কমিটি থেকে জানানো হবে। তবে ভর্তির তারিখ নির্ধারিত হয়েছে বলে তিনি জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ