Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট পুণর্বহাল না করার সিদ্ধান্তে বিষ্মিত রাশেদ খান মেনন

সিদ্ধান্ত পুণঃবিবেচনা করতে হবে-আবুল হাসনাত আবদুল্লাহ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪০ পিএম

বরিশাল সেক্টরে পুনরায় জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট পূণঃর্বহাল না করার সিদ্ধান্ত পুণঃবিবেচনা করতে হবে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক ও মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ-এপি। পাশাপাশি এসিদ্ধান্তে বিষ্ময় প্রকাশ করেছেন সাবেক বিমান চলাচল মন্ত্রী এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননÑএমপি। মঙ্গলবার দক্ষিণাঞ্চলে এ দুজন রাজনৈতিকব্যক্তিÍবইনকিলাব-এর কাছে তদাদেও প্রতিক্রিয়া ব্যক্ত করে বিষয়টিকে দুঃখজনক বলেও অভিমত প্রকাশ করেছেন।
বরিশাল-১ আসনের এমপি ও মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ ইনকিলাবকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে ২০১৫ সালের এপ্রিলে বরিশাল সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট চালু করা হয়েছিল। কিন্তু নানা খোড়া যুক্তিতে তা আবার বন্ধ করার এ সিদ্ধান্ত দক্ষিণাঞ্চলের মানুষের কাছে সরকার সম্পর্কে ভ’ল বার্তা দেবে বলে জানিয়ে বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্ট মহলে কথা বলবেন বলেও জানিয়েচেন। পপাশাপাশি বিমান কতৃপক্ষ ও মন্ত্রনালয়কে এধরনের যেকোন সিদ্ধান্তকার্যকর করার অঅগে তা আরো পরিক্ষা নিরিক্ষারও আহবান জানিয়েছেন।
অপরদিকে সাবেক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্তে বিষ্ময় প্রকাশ করে বাস্তবতার নিরিখে তা পুণঃ বিবেচনার আহবান জািনয়েছেন। তিনি বলেন, সমগ্র্র দক্ষিনাঞ্চলের একমাত্র বিমান বন্দরের সাথে রাষ্টীয় আকাশ পরিবহন চালু রাখা উচিত। এমনকি পায়রা বন্দর ও কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জন্যও তা জরুরী। তিনি প্রশ্ন করেন, বিমান কোন যুক্তিতে বরিশাল সেক্টরে ফ্লাইট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তা জানিনা। তবে এক্ষেত্রে লোকশানের যুক্তি গ্রহনযোগ্য নয়। কারন বেসরকারী এয়ারলাইন্স নিশ্চই লোকশান দিয়ে বছরের পর বছর বরিশাল সেক্টরে ফ্লাইট পরিচলনা করছে না। তিনি বলেন, যেখানে বেসকারী এরলাইন্স সপ্তাহে ১৪টি ফ্লাইট পরিচালন করছে, সেখানে বিমান ৫টি ফ্লাইটও দিতে পারছে না কেন ?
করেনা সংকটে দেশের সব অভ্যন্তরীন সেক্টরে রাষ্ট্রীয় আকাশ পরিবহন বন্ধের প্রায় এক বছর পরে বরিশাল, যশোর ও রাজশাহী সেক্টরে তা পূণর্বহালের কোন উদ্যোগ না থাকায় এসব অঞ্চলের মানুষের মধ্যে সরকার সম্পর্কে ভ’ল বার্তা পৌছতে শুরু করেছে। অথচ বিমান-এর অভ্যন্তরীন সেক্টরের জন্য ইতোপূর্বে দুটি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ উড়জাহাজের সাথে অতি সম্প্রতি জি টু জি চুক্তির আওতায় কানাডা থেকে একটি অনুরূপ জাহাজ বহরে যূক্ত হয়েছে। নতুন আরো দুটি উড়জাহাজ চলতি মাসের শেষে দেশে আসছে। ৫টি নতুন ও পুরোনা মধ্যম মানের টার্বোপ্রপ উড়জাহাজ দিয়ে আগামী মাসের শেষ ভাগে গ্রীষ্মকালীন সময়সূচীতে বিমান দেশের অভ্যন্তরীন সেক্টরে নতুনভাবে বানিজ্যিক ফ্লাইট পরিচালন শুরুর প্রস্তুতি গ্রহন করলেও সেখান থেকে বরিশাল ও রাজশাহীকে বাদ দেয়া হচ্ছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। তবে বিষয়টি নিয়ে বিমান-এর বিক্রয় ও বিপনন পরিদপ্তরের পরিচালক ও মহাব্যবস্থাপকের সাথে আলাপ করা হলে তারা কেউই এ ব্যাপারে সুস্পষ্ট কিছু না বললেও বিষয়টি সংস্থার উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের ওপর নির্ভরশীল বলে জানিয়েছেন।
অথচ দক্ষিনাঞ্চলের মানুষের দাবী ছিল নিয়মিত বরিশালÑঢাকা ছাড়াও যশোর-বরিশালÑচট্টগ্রাম রুটে ফ্লাইট পরিচালন-এর। বিষয়টি নিয়ে সোমবার বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুভ আলীর সাথে সেলফোনে আলাপ করা হলে তিনি জানান, বরিশাল ও রাজশাহী সেক্টরে বিমান-এর ফ্লাইট চলাচল সম্পূর্ণ বন্ধের কোন সিদ্ধান্ত হয়নি। করোনা সংকটের আগে এদুটি সেক্টরে রাজস্ব আয় কিছুটা কম থাকায় এখানে পুনরায় ফ্লাইট চালুর বিষয়টি নিয়ে আরো পরিক্ষা নিরিক্ষা করা হচ্ছে। বিষয়টি নিয়ে মন্ত্রী বিমান কতৃপক্ষের সাথে আলাপ করবেন বলেও জানিয়েছেন। পাশাপাশি বরিশালকে দক্ষিণাঞ্চলের প্রবেসদ্বার হিসেবে উল্লেখ করে বিমান মন্ত্রী বলেন, পায়রা বন্দর ও কুয়াকাটা পর্যটন কেন্দ্রের সহজ যোগাযোগর মাধ্যম এ বিমান বন্দর। সুতরাং বরিশাল সেক্টরে বেসরকারী এয়ারলাইন্স-এর পাশাপাশি বিমান যাতে ফ্লাইট পরিচলানা করে সে বিষয়টি তিনি দেখবেন বলেও জানিয়েছেন। বরিশাল বিমান বন্দরের রানওয়ে ও টার্মিনাল ভবন সম্প্রসারনের লক্ষে প্রকল্প গ্রহন করার কথাও জানান মন্ত্রী। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ