Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়া করোনার টিকা নেবেন, তবে..

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৫ এএম

দেশে গত ৭ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের প্রতিরোধে টিকা দেয়া শুরু হয়েছে। ইতোমধ্যে প্রায় ৫ লাখের মতো মানুষ টিকা নিয়েছেন। মন্ত্রী-এমপি থেকে শুরু করে অনেক ভিআইপি ও সাধারণ মানুষ টিকা নিয়েছেন। তবে টিকার নেওয়ার ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরা অনেক পিছিয়ে রয়েছে।

এদিকে দীর্ঘদিন ধরে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া করোনার টিকা নেবেন কিনা তা নিয়ে চলছে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন। শেষ খবরে জানা গেছে তিনি টিকা নেবেন তবে কিছু প্রক্রিয়া সম্পন্ন করার পর।

জানা গেছে, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া করোনাভাইরাসের টিকা নেবেন। তবে, তার শারীরিক অসুস্থতা বিবেচনায় তিনি টিকা নেওয়ার জন্য উপযোগী কি-না বা টিকা নেওয়ার পর কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নিয়েও আছে সংশয়। আগামী কয়েকদিনের মধ্যে তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

সেলিমা ইসলাম নিজের অসুস্থতার কথা জানিয়ে জানান, আমি নিজেও গত কয়েকদিন অসুস্থ। এ কারণে তাকে (খালেদা জিয়াকে) দেখতে যাইনি। আমার ছেলে ও তার স্ত্রী করোনার টিকা নিয়েছেন। এখন তাদের সাইড পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় কি-না সেটাও পর্যবেক্ষণ করছি। তারপরে আমাদের টিকা নেবো।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার চিকিৎসক ডা. জাহিদ হোসেন জানান, উনার (খালেদা জিয়া) চিকিৎসা চলেছে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের নেতৃত্বে। এখনও খালেদা জিয়ার টিকা বিষয়টি তার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। আর এ বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে, টিকা নেওয়ার ব্যাপারে কোনো নেগেটিভিটি নেই। তিনিও এ বিষয়ে পজিটিভ।

চিকিৎসক ও পরিবার সূত্রে জানা গেছে, ৭৬ বছর বয়সী খালেদা জিয়া অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে পারছেন না। তিনি দীর্ঘদিন ধরে চোখ-হাঁটুর সমস্যা, ব্লাড প্রেশার, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিসে ভুগছেন। এসব রোগের মধ্যে তার টিকা নেওয়ার জন্য তার শরীর কতটুকু উপযুক্ত সেটা গুরুত্ব সহকারে বিবেচনায় নিতে হচ্ছে।

আবার তার বয়স এবং শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বিবেচনায় টিকা নেওয়াও জরুরি। ফলে, সবকিছুকে সামনে রেখে তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের ডাক্তারদের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, আপাতত তার টিকা নেওয়ার বিষয়ে পরামর্শের ক্ষেত্রে চিকিৎসকদের ইতিবাচক মতামত দেওয়ার চিন্তা রয়েছে।

খালেদা জিয়ার বড় বোন সেলিমা ইসলাম জানান, খালেদা জিয়া টিকা নেবেন। তবে কবে এবং কোথায় গিয়ে নেবেন তা এখনি বলা যাচ্ছে না। টিকা নেওয়ার আগে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও ভাবতে হচ্ছে। কারণ তার বয়স অনেক বেশি এবং তিনি অনেক রোগে আক্রান্ত।

তিনি আরও বলেন, তার (খালেদা জিয়া) চিকিৎসা চলছে বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের তত্ত্বাবধায়নে। এখন তারা টিকার সাইড ইফেক্ট নিয়ে আলোচনা করে একটা সিদ্ধান্ত নেবেন। আবার দেশের যে চিকিৎসকরা আছেন, তারাও টিকার সাইড ইফেক্ট নিয়ে চিন্তাভাবনা করছেন।



 

Show all comments
  • জুয়েল ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১০ পিএম says : 0
    আল্লাহ তাকে দ্রুত সুস্থতা দান করুক
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১০ পিএম says : 0
    সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তিনি
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৭ পিএম says : 0
    Allah will help her this old age...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ