Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কম্পিউটারের দোকানেও টিকার রেজিস্ট্রেশন

করেছেন ১৩ লাখ ৬৮ হাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসের টিকা গ্রহণের জন্য অনলাইনে খুব সহজেই রেজিস্ট্রেশন করা যাচ্ছে। যাদের বাসায় ল্যাপটপ কম্পিউটার বা স্মার্টফোন নেই, কিংবা যারা এসব থাকার পরেও অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারছেন না তারা যে কোনো কম্পিউটারের দোকানে গেলেই ২০-৩০ টাকা খরচ করে রেজিস্ট্রেশন করতে পারছেন। রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সহজ হওয়ায় করোনার টিকা নিতে এ পর্যন্ত ১৩ লাখ ৬৮ হাজার মানুষ রেজিস্ট্রেশন করেছেন। শুক্রবার সরকারি বন্ধের দিন থাকায় করোনার টিকা দেয়া বন্ধ ছিল। তবে গত বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে পাঁচ লাখ ৪২ হাজার ৩০৯ জন করোনার টিকা নিয়েছেন।

অনলাইন রেজিস্ট্রেশন করতে প্রয়োজন হচ্ছে শুধু জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) ও নিজের মোবাইল নাম্বার। রেজিস্ট্রেশন করার সময় নিজের মোবাইল নাম্বারে কনফার্মেশন কোড পাঠানোর মাধ্যমে টিকার রেজিস্ট্রেশন নিশ্চিত করা হচ্ছে।

এর আগে করোনার টিকা গ্রহণের জন্য স্পট রেজিস্ট্রেশন বন্ধ করা হয়। গত বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, অনলাইন রেজিস্ট্রশন সহজে করা যাচ্ছে বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা আগে থেকে রেজিস্ট্রেশন করে আসবেন শুধু তাদেরই টিকা দেওয়া হবে। শুক্রবার সকাল পর্যন্ত সারাদেশে করোনা শনাক্ত হয়েছে ৪০৪ জন এবং মৃত্যুবরণ করেছে ৫ জন। গত ২ মের পর করোনাভাইরাসে দেশে এটাই সবচেয়ে কম মৃত্যু। বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে করোনা সংক্রমণ কমছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে করোনা ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে। তবে করোনা নিয়ন্ত্রণে এসেছে এমন ঘোষণা বাংলাদেশ সরকার থেকে এখনো আসেনি। তা সত্তে¡ও করোনাভাইরাস সংক্রমণ যে বাংলাদেশে নিয়ন্ত্রণের পথে রয়েছে এটা অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলছেন।

এদিকে সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হলেও জনগণের মধ্যে আগের চেয়ে বেশি হারে মাস্ক পরা ছাড়াই বাইরে চলাফেরা করতে দেখা যাচ্ছে। জন পরিবহনে ঠাসাঠাসি করে যাত্রী চলাচল করছে। জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেয়া হলেও সারাদেশেই সরকারি এ নির্দেশ প্রতিপালনে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। তবে টিকা নেয়ার পরও মাস্ক পরে চলাফেরা করতে বলা হচ্ছে সরকারের পক্ষ থেকে।

এদিকে করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে সাধারণ বেডতো বটেই আইসিইউ বেডও খালি থাকছে রোগী না থাকায়। রাজধানী ঢাকায় করোনা হাসপাতাল হিসেবে নির্ধারিত ১৯ হাসপাতালে শুক্রবার পর্যন্ত ১৯৫টি আইসিইউ বেড খালি ছিল এবং আইসিইউ বেডে ভর্তি ছিলেন ১০২ জন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখা।



 

Show all comments
  • তানবীর ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৮ এএম says : 0
    খুব ভালো সুযোগ
    Total Reply(0) Reply
  • Abdul Jalil ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৪ এএম says : 0
    সহজ সরল অনেক গ্রামের মানুষ মনে করেন করোনা বলে কিছু নেই।
    Total Reply(0) Reply
  • Tauhid Islam ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    সকল শিক্ষককে ভ্যাকসিন দিয়ে স্কুল কলেজ খুলে দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫৫ এএম says : 0
    কদিন পর বাড়ি বাড়ি গিয়ে টিকা দিতে দেখা যাবে
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৪ এএম says : 0
    সকলের উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ