Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাতিল হচ্ছে জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৫৪ পিএম

বাতিল করা হচ্ছে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও সাবেক সেনাপ্রধান জিয়াউর রহমানের রাষ্ট্রীয় ‘বীর উত্তম’ খেতাব। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতার পর তাকে এই খেতাব দেয়া হয়। গতকাল মঙ্গলবার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)-এর ৭২তম সভায় খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

একই সঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশ করা হয়েছে। জিয়াউর রহমানসহ এই পাঁচজন এবং তাঁদের পরিবার মুক্তিযুদ্ধে অবদানের জন্য কোনো ধরনের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পাবেন না।

সাবেক প্রেডিসডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যার ষড়যন্ত্রে জিয়াউর রহমানের সংশ্লিষ্টতা নিয়ে আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে বরাবরই অভিযোগ করা হয়। তবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ঘটনায় করা মামলায় তাঁকে আসামি করা হয়নি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর হত্যা মামলায় মৃত্যুদণ্ডের আদেশ হওয়া আত্মস্বীকৃত চার খুনির খেতাব বাতিলের বিষয়টি জামুকার গতকালের সভায় উত্থাপন করা হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকার শরিফুল হক ডালিমের নামের সঙ্গে ‘বীর উত্তম’; নূর চৌধুরীর নামের সঙ্গে ‘বীর বিক্রম’, রাশেদ চৌধুরীর নামের সঙ্গে ‘বীর প্রতীক’ ও মোসলেহ উদ্দিনের নামের সঙ্গে ‘বীর প্রতীক’ উপাধি ছিল।



 

Show all comments
  • Bongo... ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৫ পিএম says : 0
    This country has bipolar disorder mental disease. Due to this disease every single thing, every single person, every single institute in this country has to be corrupt. Only a war of annihilation (Gazwa Hind) between India-Pakistan can cure this disease.
    Total Reply(0) Reply
  • বয়ড়া খাল পাড় ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩০ পিএম says : 0
    নিশি রাতের সরকার সব কিছুই করতে পারে। প্রতিহিংসা।
    Total Reply(0) Reply
  • তোগো বাপ ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ পিএম says : 2
    ওর লাশ টাও সংসদ এলাকা থেকে অপসারণ এর দাবি জানাই
    Total Reply(0) Reply
  • Zahir Islam ১০ ফেব্রুয়ারি, ২০২১, ২:১৮ পিএম says : 0
    This is not a good decision.
    Total Reply(0) Reply
  • মোঃ শহিদুল ইসলাম ১০ ফেব্রুয়ারি, ২০২১, ২:২১ পিএম says : 1
    দেশের জনগণ এর যাদেরকে ১৯৯০, ২০০১ এ মেন্ডেট দিয়ে ক্ষমতায় বসিয়েছিল তারা দেশের কোন উন্নয়ন না করে এতটাই স্বেচ্ছাচারিতা করেছিল যার কারণে তারা ক্ষমতায় হারানোর ভয়ে নির্বাচন ব্যাস্থাকে ধ্বংস করার ফলস্বরূপ ১/১১ এর মতো পরিস্থিতি তৈরি হলো। এর পর তারা অনেক চেষ্টা করেও আর কোন আন্দোলন বেগবান করতে পারে নাই কারণ তারা দেশ, দেশের জনগণ ও জাতির স্বার্থ বাদ দিয়ে শুধু নিজেদের ব্যক্তিগত স্বার্থে ক্ষমতায় যাওয়ার উদ্দেশ্যে সরকার পতনের চেষ্টাই করেছে। অপরদিকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় থেকে দেশের যে ব্যাপক উন্নয়ন করে দেশের মানুষকে কৃতজ্ঞতা ও ভালোবাসায় আবদ্ধ করেছেন।
    Total Reply(0) Reply
  • MD Akkas ১০ ফেব্রুয়ারি, ২০২১, ২:২৩ পিএম says : 0
    আহ্ কি সুন্দর রাজনীতি। এত বুদ্ধি রাখেন কোথায়?রাজনীতি তো নয় যেন যমুনা নদী।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:১২ পিএম says : 0
    একদিন শাশুড়ির একদিন বৌ এর সময় কথা বলবে দেখবে ভাই জিয়ার খাল খননের গম যাহারা খাইছে খাওয়ার পর যে সন্তান জন্ম হইয়াছে এবং সন্তানের ঘরে নাতী হইছে কিন্তু গম জিয়াউর রহমানের। কিন্তু সেই ছেলেরাই জিয়াকে খারাপ বলে।আমার আপনার নজরে এরা কাহার সন্তান। আশা করি উঃ দিবেন যাহারা খাইয়া ভুলে যান তারা কি বলেন।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩২ পিএম says : 0
    কে এই জিয়াউর রহমান? জিয়া দেশের একজন গর্বিত সৈনিক যিনি স্বাধীনতার অন্যতম ঘোষক। জিয়া স্বাধীনতা যুদ্ধের অন্যতম সেনাপতি যিনি যুদ্ধের নেতৃত্ব ও দিয়েছেন। জিয়া দেশের স্বাধীনতার অন্যতম কারিগর। জিয়া একজন রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা। জিয়া একজন নেতা। জিয়া একজন শাষক- রাষ্ট্রপতি যিনি শোষন করেননি। সর্বোপরি জিয়া ছিলেন আল্লাহর একজনবান্দা যিনি দেশের জন্য কাজ করতে গিয়ে হয়েছিলেন শহিদ। আর কি চাই? নিয়ে যাও তোমরা উনার বীর উত্তম খেতাব। স্বর্ণাক্ষরে লেখা উনার নাম কি তোমরা মুছতে পারবে কখনও বাংলাদেশের প্রকৃত ইতিহাস থেকে???
    Total Reply(0) Reply
  • নুরুল ইসলাম ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩৬ পিএম says : 0
    আমি মনে বর্তমান সরকার অভেদ ভাবে ক্ষমতাই বসে আমার প্রিয় মাত্রি ভুমির মানসম্মান সবকিছু দংশ করে দিয়েছে
    Total Reply(0) Reply
  • Ahsan habib ১১ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৪ এএম says : 0
    All the leaders of the country should be checked out for mental disorder. They are always showing jealousy between each other forgetting their responsibilities which they have taken oath for.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাতিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ