Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘উপবৃত্তি পাবে সব শিক্ষার্থী’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীই উপবৃত্তি পাবে বলে আশ্বস্ত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি পেতে সম্প্রতি জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে। জন্ম নিবন্ধন সনদ ছাড়া উপবৃত্তির জন্য ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন সম্পন্ন হবে না। যেসব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ এখনও বিদ্যালয়ে জমা পড়েনি, তাদের উপবৃত্তির ক্ষেত্রে কী হবে- সচিবালয়ে গতকাল সোমবার এক অনুষ্ঠানে সাংবাদিকরা এই প্রশ্ন করেন প্রতিমন্ত্রীকে।

জবাবে জাকির বলেন, সব শিক্ষার্থী উপবৃত্তির সুবিধা পাবে। আমরা এখনও যেগুলো দিতে পারিনি, সেগুলো দ্উত করার ব্যবস্থা নিচ্ছি। আগে (উপবৃত্তি নিতে) যত্রতত্র সিম ব্যবহার করা হত। ফলে এর টাকা ও তুলে নিত, দেওয়া হত না। এখন মায়েদের নম্বর থাকতে হবে, বাচ্চার জন্ম নিবন্ধন থাকতে হবে।

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর মাধ্যমে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

গতকাল প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি বিদ্যালয়ের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবকের ‘নগদ’ অ্যাকাউন্টে উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ ভাতা দেওয়া হয়েছে।

বাংলাদেশের ডিজিটালাইজেশনের ক্রমবিকাশে ‘নগদ’ এর মাধ্যমে শিক্ষার্থীদের ভাতা ও উপবৃত্তি বিতরণ প্রকল্পটি মাইলফলক হিসেবে পরিগণিত হবে বলে মনে করছেন মোস্তফা জব্বার। তিনি বলেন, আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে আশ্বস্ত করতে চাই যে আপনারা আমাদের উপর যে আস্থা রেখেছেন ‘নগদ’ এর সেবার মাধ্যমে তার যোগ্য প্রতিদান আমারা দেব।

ডাক বিভাগের সঙ্গে চুক্তি অনুসারে, শিক্ষার্থীর জন্ম সনদ ও শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ নতুন করে তাদেরকে ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন করতে হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মো. হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ডাক বিভগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Md noor jamal ২৬ এপ্রিল, ২০২১, ৪:৫৪ এএম says : 0
    আমি ইন্টারে ছাত্র আমি এখনো উপবৃত্তি টাকা পাইনি,, আমাদের এখানে অনেকে পেয়েছে আমি জানতে চাই আমি টাকা পাবো‌
    Total Reply(0) Reply
  • Rajin islam ২৫ জুন, ২০২১, ৬:০৬ পিএম says : 0
    আমি ইন্টারের ছাত্র আমি এখন ও উপবৃত্তি পাইনি
    Total Reply(0) Reply
  • মোঃ মুরসালিন মন্ডল। ৩ অক্টোবর, ২০২১, ২:২৭ পিএম says : 0
    আমিকেলাস6এর ছাএ আমি উপোবিততি পাইনি আমি কি পাবো
    Total Reply(0) Reply
  • Shakib ২১ ডিসেম্বর, ২০২১, ১:০৯ পিএম says : 0
    প্রিয় বড় ভাই, আমি ২০২১ SSC পরিক্ষাথী আমি কি পাব উপবৃত্তির টাকা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপবৃত্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ