Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১০ মাসের মধ্যে সর্বনিম্ন রোগী শনাক্ত

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশে গত এক দিনে ২৯২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এটা গত প্রায় দশ মাসের মধ্যে সবচেয়ে কম। সবশেষ ২০২০ সালের ১৭ এপ্রিল এর চেয়ে কম রোগী শনাক্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেদিন ২৬৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল ৮টা পর্যন্ত ১২ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করে দেশে ২৯২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এতে দৈনিক শনাক্তের হার দাঁড়িয়েছে ২ দশমিক ৩৫ শতাংশে। আর দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫ লাখ ৩৮ হাজার ৬২ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে দেখা যায় গত ২৪ ঘন্টায় আক্রান্তদের মধ্যে আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। এতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে মোট ৮ হাজার ২০৫ জন। এই সময়ে আরো ৫৩১ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৮৩ হাজার ৩৭২ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২০৬টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৬টি, জিন-এক্সপার্ট ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬২টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৫৬২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪০৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৭ লাখ ৪৯ হাজার ১২টি।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার দুই দশমিক ৩৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৮৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ১৫ জনের মধ্যে ১১ পুরুষ, নারী ৪ জন। এদের মধ্যে ঢাকা বিভাগে ৮জন, চট্টগ্রাম বিভাগে ৬জন ও রাজশাহী বিভাগে এজন রয়েছেন। এদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দু’জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫২ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১২৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৯ হাজার ৪৯১ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৯ হাজার ২১১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ২৮০ জন।

এদিকে বিশ্বে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ১০ কোটি ৫৭ লাখ পেরিয়ে গেছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৩ লাখ ১০ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩১তম স্থানে আছে বাংলাদেশ। তবে মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে। #



 

Show all comments
  • জয়নাল চৌধুরী ৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
    মাশাআল্লাহ!
    Total Reply(0) Reply
  • Manik Mohammed ৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
    AL Hamdulillah
    Total Reply(0) Reply
  • Md Abul Basar ৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 0
    খুবই ভালো খবর
    Total Reply(0) Reply
  • কামাল ৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 0
    আমাদের সকলের উচিত আরও বেশি বেশি সতর্ক থাকা
    Total Reply(0) Reply
  • নাবিল আব্দুল্লাহ ৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৮ এএম says : 0
    আল্লাহর রহমতে অচিরে আমরা করোনা মুক্ত হয়ে যাবে, ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ