Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষা প্রতিষ্ঠান খুললে তারিখ ঘোষণা

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

শিক্ষা প্রতিষ্ঠান খুললে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনে কোন ফি থাকছে না। যেসব শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকবে তারা সকলেই প্রাথমিক আবেদন করতে পারবে। জিএসটি গুচ্ছভুক্ত এবং অন্যান্য গুচ্ছভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে যতজন শিক্ষার্থীর পরীক্ষা নেয়ার সুযোগ রয়েছে মেধার ভিত্তিতে ততজন শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদন করার সুযোগ দেয়া হবে। নির্বাচিতরা ৫০০ টাকা আবেদন ফি প্রধানের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। গত বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভিসির সভা কক্ষে অনুষ্ঠিত গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভিসিদের সমন্বয়ের গঠিত আহবায়ক কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। সভা সূত্রে জানা যায়, যে সকল শিক্ষার্থী ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারাই আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু আবেদনকারীর বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৬.৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৬.০ থাকতে হবে; তবে প্রত্যেক শাখাতে (বিজ্ঞান/বাণিজ্য/মানবিক) এস এস সি এবং এইচ এস সি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০ থাকতে হবে। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। শুধুমাত্র এবছরের জন্যই জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৯ ও ২০২০ সালে এইচ এস সি পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। পরবর্তী বছর হতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে পূর্ববর্তী বছরের পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
সভা শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, পরীক্ষায় বসার ক্ষেত্রে তাদেরকে অপশন দেয়া হবে কে কোথায় বসতে চায়। তার কাছের বিশ্ববিদ্যালয়ের এমন ২০ টি অপশন থাকবে। ২০ টি অপশন অনুযায়ী তাদেরকে ঐ কেন্দ্রে বসতে দেয়া হবে।
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

 



 

Show all comments
  • Parvez Muhammad ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২১ এএম says : 0
    বিশ্ববিদ্যালয়গুলি কি কারণে বন্ধ? এখন "সাধারণ ছুটি" নেই এবং তারা শিক্ষা মন্ত্রণালয়ের অধীন নয়। সৃজনশীল পদ্ধতিতেই লিখিত পরীক্ষা হবে কিনা? ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Masudur Rahman ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২২ এএম says : 0
    শিক্ষাব্যবস্থা নিয়ে সর্বোচ্চ তামাশা চলছে।
    Total Reply(0) Reply
  • A M Zafor Sadeque ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২২ এএম says : 0
    সব কিছু ঢালাও ভাবে সহজ করলে তো চলবে না চেক এ্নড ব্যালেন্স থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • Soniya Talukdar ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২২ এএম says : 0
    ভাই ইচ্ছে ছিল ভর্তি পরীক্ষায় অংশ নেব। মনে হচ্ছে এখন আর সম্ভব নয়।
    Total Reply(0) Reply
  • Rohaan Rahman ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২২ এএম says : 0
    কি যে নিয়ম। পড়ালেখার মান নেই,আবার নতুন নতুন নিয়ম।সব টাকা খাওয়ার ধান্দা
    Total Reply(0) Reply
  • Bibhuti Kumar Bappy ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৩ এএম says : 0
    সবাইকে পরীক্ষায় সুযোগ দেওয়া উচিত। SSC & HSC তে খারাপ রেজাল্ট করেও পাবলিক ভার্সিটিতে পড়ছে এমন অনেক উদাহরণ আছে।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩৫ এএম says : 0
    এই সরকারের কাজ শুধু বিভিন্ন বাজেট করে দেশের জনগণের সম্পদ লুঠ পাঠ করে খাওয়া শিক্ষকিত হলে যে দেশের উন্নত হবে তারা সেটা চায় না ।
    Total Reply(0) Reply
  • Moklasar ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৩ পিএম says : 0
    স্কুল কলেজ কবে খুলবে
    Total Reply(0) Reply
  • Anika tahsin ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৪ পিএম says : 0
    Amadr emn pera na dileo prto
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ