Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিনদিন পর চালু হলো জয়পুরহাট চিনিকল

৪৫ দিনে ২ হাজার ৪৫১ মেট্রিক টন চিনি উৎপাদন

জয়পুরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশের বৃহত্তম চিনি শিল্প জয়পুরহাট চিনিকলে চলতি মাড়াই মৌসুমের গত ৪৫ দিনে ৫০ হাজার ৭০০ মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ৪৫১ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার হচ্ছে ৫ দশমিক ১৬ ভাগ।
চিনিকল সূত্রে জানা যায়, গত ১৮ ডিসেম্বর ২০২০ জয়পুরহাট চিনিকলের মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। চলতি আখ মাড়াই মৌসুমে ১ লাখ ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১০ হাজার ৬শ’ ৯২ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আখের অভাবে অব্যাহত লোকসান কমাতে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এবার উত্তরাঞ্চলের তিনটি চিনিকল এলাকার ১ লাখ ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করা হবে জয়পুরহাট চিনিকলে।
চলতি ২০২০-২০২১ অর্থ বছরে আখ মাড়াই মৌসুমে তিনটি মিল থেকে সংগৃহীত ১ লাখ ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১০ হাজার ৬শ’ ৯২ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উল্লিখিত পরিমাণ আখ মাড়াই করে চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৬ দশমিক ৬০ ভাগ। জয়পুরহাট চিনিকলের চলতি ৫৮তম মাড়াই মৌসুম এবার ৩ মাস ২০দিন মিলটি চালু থাকবে বলে জানিয়েছে চিনিকল কর্তৃপক্ষ। দেশের বৃহত্তম জয়পুরহাট চিনিকলে প্রতিদিন ১৬শ’ মেট্রিক টন আখ মাড়াই করার কথা রয়েছে। এরমধ্যে জয়পুরহাট এলাকাযর ৫শ’ মেট্রিক টন, শ্যামপুর চিনিকলের ৬শ’ ও মহিমাগঞ্জ এলাকার ৫শ’ মেট্রিক টন। গত ৩১ জানুয়ারি পর্যন্ত শ্যামপুর চিনিকল এলাকা থেকে ৬ হাজার ৩৮৭ মেট্রিক টন এবং মহিমাগঞ্জ চিনিকল এলাকা থেকে ৮ হাজার ৭৮৩ মেট্রিক টন আখ জয়পুরহাট চিনিকলে সরবরাহ করা হয়েছে।
জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকর জানান, তিন দিন বন্ধ থাকার পর আবার মাড়াই শুরু হয়েছে। চলতি মৌসুমে এখন পর্যন্ত মিলে বড় ধরনের কোনো সমস্যা কিংবা যান্ত্রিক ত্রুটি দেখা দেয়নি। সবকিছু ঠিকঠাক থাকলে আশা করছি চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ