Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলে গেলেন শতবর্ষী আলেম মাওলানা তৈয়বুর রহমান

জানাজায় হাজারো মানুষের উপস্থিতি

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

অর্ধশতাব্দী কালের বেশি সময় ধরে ইসলাম প্রসারে জীবন উৎসর্গ করে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন বয়োবৃদ্ধ ইসলামী চিন্তাবিদ বালুয়াকান্দি মাদরাসার মুহতামিম মাওলানা তৈয়বুর রহমান ফরিদপুরী। গত শনিবার রাতে তিনি রায়পুরা উপজেলার বালুয়াকান্দি গ্রামের নিজ বাড়িতে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন। তার বয়স হয়েছিল ১০৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ৫ পুত্র ৪ কন্যা কমবেশি অর্ধশত নাতি-নাতনিসহ বহু সংখ্যক ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন। মাওলানা তৈয়বুর রহমানের জন্ম ফরিদপুর জেলায়। সেখানে শিক্ষাজীবন শেষ করেই ভাগ্যান্বেষণে চলে আসেন রায়পুরার বালুয়াকান্দি গ্রামে। সেখানে তিনি বালুয়াকান্দি মাদরাসার মুহতামিম হিসেবে চাকরিতে যোগদেন। এই চাকরিতেই তিনি তার জীবনের সকল সময় ব্যয় করেন বালুয়াকান্দি মাদরাসায়। এখানেই তিনি বাড়ি নির্মাণ করে স্থায়ীভাবে বসবাস করেন। তিনি দীর্ঘ ৬৫ বছর বালুয়াকান্দি মাদরাসা মুহতামিমের দায়িত্ব পালন করেন।
গত রোববার বিকেলে বালুয়াকান্দি ঈদগাহ মাঠে তার নামাজের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অংশগ্রহণ করেন, বাংলাদেশ খেলাফত মজলিসের আমির মাওলানা ইসমাইল নুরপুরী, তানযীমুল মাদারিসিল কওমিয়া নরসিংদীর সভাপতি মাওলানা শওকত হোসাইন সরকার, আবাবিল ইসলামী একাডেমির প্রিন্সিপাল মাওলানা আব্দুন নূর, মাওলানা আব্দুল লতিফ প্রমুখ। মাওলানা তৈয়বুর রহমানের জানাজায় হাজার হাজার মানুষের ঢল নামে। নরসিংদী জেলার বিভিন্ন মাদরাসার মুহতামিম শিক্ষক ও ছাত্র জনতা নামাজে অংশ করেন। জানাজা শেষে তাকে বালুয়াকান্দি গোরস্থানে দাফন করা হয়। আগামী ৭ ফেবব্রুয়ারি মরহুম মাওলানা তৈয়বুর রহমানের স্মরণসভা বালুয়াকান্দি মাদরাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ