Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিবন্ধন শুরু সুরক্ষা অ্যাপে অনলাইনে

করোনাভাইরাসের টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশব্যাপি করোনাভাইরাসের টিকা পেতে ‘সুরক্ষা’ এ্যাপে অনলাইনে নিবন্ধন শুরু হয়েছে। গতকাল শনিবার থেকে এই নিবন্ধন শুরু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে এ সংক্রান্ত মোবাইল ফোন এ্যাপ এখনো চালু করা সম্ভব হয়নি। এক্ষেত্রে আরও ৪ থেকে ৫দিন সময় লাগতে পারে। এই সময়ে নির্দিষ্ট ওয়েবসাইটে (surokkha.gov.bd) গিয়ে অথবা সরাসরি কেন্দ্রে গিয়ে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, শনিবার থেকে বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীরা নিবন্ধন করতে পারবেন। একই সঙ্গে বীরমুক্তিযোদ্ধা ও বীরঙ্গনা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক এবং আধা সামরিক বাহিনীর সদস্য, রাষ্ট্র পরিচালনার নিমিত্ত অপরিহার্য কর্মকর্তা-কর্মচারী নিবন্ধন করতে পারবেন। পাশাপাশি গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধিগণ (সকল ধর্মের), লাশ সৎকার কার্যে নিয়োজিত ব্যক্তি সুরক্ষায় নিবন্ধ করতে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস, ও ফায়ার সার্ভিস-এ কর্মকর্তা-কর্মচারী, রেল, বিমান ও নৌ বন্দরের কর্মকর্তা-কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী অদক্ষ শ্রমিক, জাতীয় দলের খেলোয়াড়, ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্পের কর্মকর্তা কর্মচারী, শ্রমিকরা এবং ৫৫ বছর বা তদুর্ধ বয়সের নাগরিকদের সুরক্ষা এ্যাপে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম বলেন, কোভিড-১৯ টিকা পেতে শনিবার থেকে নিবন্ধন শুরু হয়েছে। তবে এটি নির্দিষ্ট ওয়েবসাইটে ঢুকে নিবন্ধ করতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে এ্যাপ এখনো প্রস্তুত হয়নি। তাই এখনই ব্যক্তিগত স্মার্ট ফেন দিয়ে নিবন্ধন করা সম্ভব হবে না। আইসিটি বিভাগের বরাত দিয়ে তিনি বলেন, গুগল প্লেস্টোরে এ্যাপটি অন্তর্ভুক্ত করতে ইতিমধ্যে আবেদন করা হয়েছে। এক্ষেত্রে আরও কয়েকদিন সময় লাগবে। আশা করছি আগামী ৪ ফেব্রæয়ারির মধ্যে মোবাইল এ্যাপেও নিবন্ধ করা সম্ভব হবে। প্রফেসর খুরশীদ বলেন, নিবন্ধন নিয়ে দু:শ্চিন্তার কিছু নেই। সারাদেশে ১৪ হাজারের বেশি সিএইচসিপিদের ট্যাব দেয়া আছে ইন্টারনেট সংযোগসহ। সেখানে গিয়েও নিবন্ধন করা যাবে। যারা ওয়েবসাইটে নিবন্ধন করতে পারছেন না, তারা নিকটস্থ টিকাদান কেন্দ্রে গিয়েও নিবন্ধন করতে পারেবন।

এদিকে শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ইতিমধ্যে দেশের ৩৬টি জেলায় টিকা পৌঁছেছে। আজকের (রোববারের মধ্যে) বাকী জেলাগুলোতেও পৌঁছে যাবে। আগামী ৭ ফেব্রুয়ারি সারাদেশের ৫৯টি কেন্দ্রে একযোগে করোনা টিকা দেয়া হবে। এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে টিকা দিতে ৬ হাজার ৬৯০ টি টিম কাজ করবে। এছাড়া ঢাকার ওই দিন থেকে ঢাকায় ৪৩টি কেন্দ্রে ৩৫৪টি টিম টিকা দেয়ার কাজে নিয়োজিত থাকবেন। এ সময় মহাপরিচালক জানান, ৭ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী নিজে উপস্থিত থেকে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সেখানে স্বাস্থ্য অধিদফতরের উর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীসহ সম্মুখসারীর দেড়শ জন যোদ্ধা টিকা নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ