Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে মাস্কের চাহিদার ৪০ শতাংশ দিচ্ছে চীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

 চীনই সেরা। কথায় আছে রাজা সর্বদা রাজাই থাকে। করোনাকালে চীনের দিকে সকলের অভিযোগের তীর ছিল। তবে ভারতের এনডিটিভির একটি খবর অনুসারে দেখা যাচ্ছে ২০২০ সালে চীন ২২০ বিলিয়ন মাস্ক বিদেশের বাজারে রফতানি করেছে। তারা তাদের ক্ষতির অনেকটাই পুষিয়ে নিয়েছে মাস্ক রফতানি করে। চীনের বাণিজ্যমন্ত্রী গণমাধ্যমকে এই তথ্য দিয়েছেন। দেশটি বলছে, সারাবিশ্বের বাজারে মাস্কের চাহিদার প্রায় ৪০ শতাংশই চীন সরবরাহ করছে। করোনাকালে বিশ্বে এই হারে মাস্ক বিক্রির রেকর্ড আর কোনো দেশের নেই। এই পরিমাণ মাস্ক বিক্রি করে তারা চীনের অর্থনীতিকে শুধু সমৃদ্ধই করেনি, বিশ্বে নিজেদের প্রভাবও জানান দিয়েছে।

খবরে বলা হয়, চীন নিজেদের দেশের অর্থনীতির কাজে মাস্ক ও করোনা সুরক্ষা সরঞ্জাম বিক্রির অর্থকে কাজে লাগিয়েছে। একই সঙ্গে করোনাকালে চীনে তৈরি পিপিই কিট বিশ্বের বাজারে চড়া দামে বিক্রি করেছে। শুধু মাস্ক বিক্রি করেই তারা প্রায় ৫২ দশমিক ৬ বিলিয়ন অর্থ উপার্জন করেছে। এই তথ্য সামনে আসার পর থেকেই বিশ্বজুড়ে আলোড়ন পড়ে গেছে। বিশ্বের সকল মানুষের মনে এবার প্রশ্ন এসেছে করোনাকালে তারা যে মাস্ক পরেছিল তা কি তবে চীনের তৈরি ছিল? যে চীন থেকে করোনার প্রভাব বিশ্বে ছড়িয়ে পড়েছিল সেখান থেকেই তাহলে তারা বিশ্ববাসীকে এই মাস্কের যোগান দিয়েছে।

চীন জানিয়েছে, তারাই প্রথম দেশ যেখান থেকে করোনা ছড়িয়ে পড়েছিল। তাই মাস্ক নিয়ে যে সকলকে চলতে হবে সে কথা তারা আগেই আন্দাজ করতে পেরেছিলেন। এই অর্থ চীনকে অনেকটাই ঘুরে দাঁড়াতে সহায়তা করবে বলেই মনে করা হচ্ছে। তবে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে মাস্ক নিয়ে তারা রাজনীতি করতে চাননি। তবে মাস্কের উপযোগিতা তারা সকলের আগে বুঝতে পেরেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশ করোনা সরঞ্জাম বিক্রিতে চীনের কাছেও নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ