Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন ইসি : ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৪৪ এএম

নির্বাচন কমিশন (ইসি) ক্ষসতাসীন দলের অঙ্গসংগঠনের পরিণত হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নির্বাচন কমিশন আসলে নিরপেক্ষ কোনো সংগঠন নয়। এই প্রতিষ্ঠানটি এখন সরকারের, আওয়ামী লীগের একটা লেজুড়ভিত্তিক একটা সংগঠনে দাঁড়িয়ে গেছে। মূলত তারা তাদের একটা অঙ্গসংগঠনের পরিণত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান সাবেক হুইপ সৈয়দপুরের নেতা শওকত চৌধুরীর বিএনপিতে যোগদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, এই নির্বাচন কমিশনটি একটি সাংবিধানিক সংস্থা। এটার দায়িত্ব হচ্ছে নিরপেক্ষভাবে, সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করা। দুর্ভাগ্যজনকভাবে তারা জাতীয় সংসদ নির্বাচনকে প্রহসনের পরিণত করেছে। আমরা বার বার করে বলেছি, এই অবস্থার পরিবর্তন করতে হবে। আমাদের দাবি নির্বাচন কমিশন ও সরকারকে এই মুহুর্তে পদত্যাগ করতে হবে। কারণ তারা জনগণের অধিকার কেড়ে নিয়েছে এবং ক্ষমতায় আছে বিনা ভোটের বেআইনি সরকার।
প্রধান নির্বাচন কমিশন কেএম নুরুল হুদার নির্বাচন কমিশন পরিচালনার কোনো যোগ্যতা নেই মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, চট্টগ্রাম সিটি করোরেশন নির্বাচনে যা হয়েছে তা আপনারা পত্র-পত্রিকায় দেখেছেন। একেবারে রক্তাক্ত, মানুষ মারা গেছে ২ জন। বিএনপির এজেন্টদের কেন্দ্রে থাকতে দেওয়া হয়নি, তাদেরকে শারীরিকভাবে নির্যাতন করে বের করে দেয়া হয়েছে। সবচেয়ে দুঃখজনক ব্যাপার, প্রত্যেকটি নির্বাচনেই প্রশাসনকে পুরোপুরি ব্যবহার করা হচ্ছে। বিএনপির প্রতিপক্ষ এখন আর আওয়ামী লীগ নয়, বিএনপির প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে পুলিশ প্রশাসন।

স্থানীয় সরকার নির্বাচন অংশ নেওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, বিএনপি লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বিএনপি নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে। অর্থ্যাৎ আমরা কখনো ভিন্নপথে বন্দুক-পিস্তল জোর করে অথবা বিপ্লবের মধ্য দিয়ে ক্ষমতা দখল করে না। বিএনপি জনগণের সমর্থনের মধ্য দিয়েই নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় যেতে চায়। সেই জন্য তারা সংগ্রাম করছে, লড়াই করছে।

বিএনপি মহাসচিব বলেন, অনেকে বলেন, এই নির্বাচন করার কী যুক্তি আছে? আমরা বলি এই নির্বাচন করাটা গণতান্ত্রিক সংগ্রামের একটা অংশ হিসেবে নিয়েছি। নির্বাচনে আমাদের নেতাকর্মী-সমর্থকদের সম্পৃক্ত করতে পারি এবং জনগণের কাছে যেতে পারি। যেটা অন্য সময় যাওয়াটা কঠিন দুষ্কর ব্যাপার। যেতেই দেয় না, মুভ করতে দেয় না। সভা-সমিতি-মিটিং করতে দেয় না। সেই কারণে আমরা নির্বাচনে অংশ নেই।
দলের সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুর সভাপতিত্বে এসময় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, সৈয়দপুর বিএনপির আহবায়ক আবদুল গফুর সরকার প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় নেতা ফরহাদ হোসেন আজাদ, সৈয়দপুর বিএনপি সদস্য সচিব শাহীন আখতার, রংপরের জেলা সভাপতি সাইফুল ইসলাম, চেয়ারপারসনের কার্যালয়ের রিয়াজ উদ্দিন নসু, শায়রুল কবির খানসহ সৈয়দপুরের স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।
অপর এক অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারের হাতে স্বাস্থ্য খাত ধ্বংস হয়ে গেছে। সাধারণ মানুষ কোনো স্বাস্থ্য সেবা পায় না। এখানে উদ্দেশ্যমূলকভাবে সাধারণ মানুষ যাদের সাংবিধানিক অধিকার রয়েছে স্বাস্থ্য সেবা পাওয়া সেটা তারা পাচ্ছে না। এখন ভ্যাকসিন নিয়ে শুরু হয়েছে। এই ভ্যাকসিনেও কিভাবে দুর্নীতি হচ্ছে। দুই ডলার ৩৩ সেন্ট দিয়ে কেনা ভ্যাকসিন- এরা (সরকার) চার ডলার দিয়ে কিনছে। সেখানে মধ্য স্বত্ত¡ভোগী তাদের নিজস্ব একজন সুবিধাভোগীকে তারা সেই দায়িত্ব্ অর্পন করেছে।

 



 

Show all comments
  • salman ২৯ জানুয়ারি, ২০২১, ৬:৩৫ এএম says : 0
    Nuton Leg'er Jonmo holo. Awami EC Leg.
    Total Reply(0) Reply
  • Kamal ২৯ জানুয়ারি, ২০২১, ১০:১০ এএম says : 0
    আমাদের মৌলিক অধিকার রখ্কার জন্য আপনি কি করেছেন?এক দিন ওকি রাস্তায় নেমেছেন।আপনি সৎ কিন্তু আপদকালীন নেতা না।যুদ্ধের ময়দানে একজন সেনাগতিকে জানতেহয় তাকে কিকরতে হবে।মন্ত্রীতো ছিলেন এখনতো টোকাই হওয়ার সময়।এখনতো ত্যাগের সময়।এখনতো জাতিকে কিছু দেয়ার সময়।শুধু ঙ্খমতায় থাকলেই সেবা করা যায়?নাথাকলে আরো বেশী করা যায়।জিয়ার জনপ্রিয়তার ৯৫% অর্জন১৯৭১সালে এটাকি বোঝেন।তেমনি খালেদা জিয়ারও সিংহ ভাগ অর্জন ৮৬থেকে৯০ পর্যন্ত।আপনার মতো লোক না পারলে করে পারবে।বলুন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ