Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া-চীনসহ কয়েকটি দেশ ভ্যাকসিন দিতে আগ্রহী

গণমাধ্যমকর্মীদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাশিয়া-চীনসহ কয়েকটি দেশ এবং একাধিক বিদেশি প্রতিষ্ঠান বাংলাদেশকে ভ্যাকসিন দিতে আগ্রহী বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল বুধবার ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কয়েকটি দেশ ভ্যাকসিন পাঠাতে আমাদের (বাংলাদেশ) কাছে উৎসাহ প্রকাশ করেছে। রাশিয়া আমাদের অনেক ভ্যাকসিন দেওয়ার জন্য বলেছে। কিছু বেসরকারি বিদেশি প্রতিষ্ঠানও আমাদের এখানে ভ্যাকসিন দিতে আগ্রহ দেখিয়েছে। এছাড়া চীনও আগ্রহ প্রকাশ করেছে।

ভারত থেকে একই দিনে ৩৫ লাখ ভ্যাকসিন আসবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার হিসেবে পাঠাচ্ছে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সরকারিভাবে বিতরণের জন্য সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন আমদানি করছে। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে আরো ১৫ লাখ ভ্যাকসিন দেশে আসবে। এরপর আমাদের দেশে ধারাবাহিকভাবে ভ্যাকসিন আসতে থাকবে। এক্ষেত্রে নির্ধারিত সময়ের আগেই টিকাদান শুরু করা সম্ভব হবে।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার জাতীয় সংসদে জানান, এরই মধ্যে তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। শিগগিরই ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রমও শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ