Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবির সুবর্ণ জয়ন্তী পালন

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম


একটি রাষ্ট্রের জন্মের ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে একটি বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয়ের নাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমাদের স্বাধীনতা সংগ্রামের পর পরই ১৯৭১ সালের ১২ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় সবুজে ঘেরা এই বিদ্যাপীঠ। প্রতিষ্ঠাকালে নাম ছিল জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়। তখন চারটি বিভাগে ১৫০ জন শিক্ষার্থী নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু হয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ছয়টি অনুষদে ৩৬টি বিভাগ এবং ৪টি ইনস্টিটিউটে ১৩ হাজারের বেশি শিক্ষার্থী ও ৮০০ জন শিক্ষক রয়েছেন। প্রতিষ্ঠার পর থেকেই প্রায় ৬৯৭ একরের এই ক্যাম্পাস নানা উত্থান-পতনের পর্ব পার করেছে। তবুও তার পথচলা থেমে থাকেনি। শত প্রতিক‚লতা পেরিয়ে এগিয়ে যাচ্ছে সামনের দিকে।

সুন্দর আগামীর একেকটি কারিগর নির্মাণের কাজ করেই চলেছে। এই চলার পথেই সংস্কৃতির রাজধানী খ্যাত এই বিশ্ববিদ্যালয় পালন করছে সুবর্ণ জয়ন্তী। প্রতিষ্ঠার এই দীর্ঘ সময়ে অনেক কৃতিত্বের স্বাক্ষর রেখেছে অতিথি পাখির এই ক্যাম্পাস। অনেক সফলতা, বিশ্বমানের গবেষক তৈরীসহ নানা অর্জনে ভূমিকা রেখেছে। তবে এখনও বিশ্ববিদ্যালয়টিতে রয়ে গেছে নানা সংকট। যেসব সংকট থেকে উত্তরণ করা সময়ে দাবি।

এবার করোনার কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজন ছিল অনলাইন ভিত্তিক। গতকাল সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে অনলাইনে যুক্ত হয়ে বাংলাদেশ ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে সুবর্ণ জয়ন্তীর উৎসবের উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। পরে সকাল ১০টায় শহীদ মিনার প্রাঙ্গণে বৃক্ষরোপণ ও সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি ও শিক্ষকদের নিয়ে স্মৃতিচারণমূলক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এদিন সন্ধ্যায় সাবেক-বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক শরিফ এনামুল কবিরের নেতৃত্বে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশন’র উদ্যেগে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বেলুন উড়িয়ে ও কেক কেটে সুবর্ণ জয়ন্তীর উৎসব পালন করেন।
এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস) সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ক্যাম্পাসে বৃক্ষরোপন ও ফানুস উৎসব পালন করেন। বিকাল ৪টার দিকে জাবিসাসের উপদেষ্টা অধ্যাপক সোহেল আহমেদ ছাত্র-শিক্ষক কেন্দ্রের পাশে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন। এছাড়া সন্ধায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ফানুস উৎসব অনুষ্ঠিত হয়। এইসময় উপস্থিত ছিলেন জাবিসাসের সভাপতি আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক মাহবুব আলমসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ