Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুদ্রাবাজারে সাড়ে ৫ লাখ কোটি টাকা যোগান

বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

গেল ২০১৯-২০ অর্থবছরে দেশের মুদ্রা বাজারে ৫ লাখ ৫৪ হাজার ৭শ’ ৭৯ কোটি টাকা যোগান দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৯ সালের তীব্র তারল্য সংকট এবং এরপর করোনা মহামারির কারণে আর্থিক খাতের ধাক্কা সামলাতেই এ অর্থের যোগান দেয় কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক প্রকাশিত বাংলাদেশ গভর্নমেন্ট সিকিউরিটিজ রিপোর্টের তথ্য অনুযায়ী, রেপো, স্পেশাল রেপো ও অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট হিসেবে ব্যাংকগুলোতে দেয়া হয়েছে রেডর্ক পরিমাণ এ অর্থ। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে মুদ্রা বাজারে ৯৪ হাজার ৫শ’ ৮৭ কোটি টাকার যোগান দেয়া হয়। যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৫শ’ ৭২ কোটি আর এর আগের ২০১৬-১৭ অর্থবছরে ছিল মাত্র ১শ’ ১৫ কোটি টাকা।

দৈনন্দিন লেনদেন করার মত পর্যাপ্ত টাকা না থাকলে আন্তঃব্যাংক মুদ্রাবাজার বা কলমানি থেকে টাকা ধার করে ব্যাংকগুলো। এছাড়াও অন্যান্য ব্যাংকের কাছে ট্রেজারি বিল-বন্ড জমা রেখেও রেপোতে ধার নিতে পারে ব্যাংকগুলো। কলমানি ও আন্তঃব্যাংকের রেপোতে ধার না পেলে তবেই বাংলাদেশ ব্যাংকের দারস্থ হয় দেশের সরকারি বেসরকারিগুলো। বড় অংকের এ অর্থের যোগান দিয়ে আদতে কেন্দ্রীয় ব্যাংক দেশের ব্যাংকগুলোকে টিকিয়ে রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ